আজ জিতলে নকআউট হারলে বিদায় আর্জেন্টিনার

ক্রীড়া প্রতিবেদক

গ্রুপ পর্বে অগ্নিপরীক্ষায় আর্জেন্টিনা। সেই পরীক্ষায় উতরে যেতে অনুশীলনে মেসি ছবি: এপি

লিওনেল মেসি এরই মধ্যে মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার ত্রাতা হয়ে জিতিয়েছেন দলকে। তবে মিশন শেষ হয়ে যায়নি তার। আজ আরো বড় পরীক্ষার মুখোমুখি মেসি তার সতীর্থরা। সি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আজ পোল্যান্ডের মুখোমুখি আর্জেন্টিনা। জিতলে সরাসরি শেষ ষোলোয় উঠে যাবে আলবিসেলেস্তেরা, আর হারলে বিদায়। তবে ড্র করলেও সম্ভাবনা থাকবে নকআউটে ওঠার, সেক্ষেত্রে সৌদি আরবকে হারতে হবে মেক্সিকোর কাছে।

আর্জেন্টিনার অধিনায়ক মেসির এটাই শেষ বিশ্বকাপ। ২০২৬ সালের পরবর্তী বিশ্বকাপে পোলিশ স্ট্রাইকার অধিনায়ক রবার্ট লেভানদোভস্কির বয়সও অনেক বেশি হয়ে যাবে। তার মানে, এটাই তার শেষ বিশ্বকাপ। মেসি লেভা দুজন দুই দেশের জার্সিতে সর্বোচ্চ গোলদাতা। ফুটবলের দুই অন্যতম সেরা স্ট্রাইকার নিজেদের অস্তিত্বের লড়াইয়ে নামছেন আজ। দুই ম্যাচ থেকে পয়েন্ট সংগ্রহ করা পোল্যান্ডকে অবশ্য ড্র করলেই চলে।

দুই ম্যাচ শেষে পোল্যান্ডের , আর্জেন্টিনার , সৌদি আরবের মেক্সিকোর পয়েন্ট। আজ মেক্সিকোকে হারিয়ে নকআউটে ওঠার মিশনে নামছে সৌদি আরব, যারা প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখায়। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

সি গ্রুপের সমীকরণে থাকছে নানা অংক: জিতলে নকআউট পর্বে উঠবে আর্জেন্টিনা এবং সম্ভবত গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে। ড্র করলে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠবে আর্জেন্টিনা, যদিও সৌদি আরব কিংবা মেক্সিকো তাদের ছিটকে দিয়ে জায়গা করে নিতে পারে নকআউট পর্বে। আর হারলে? হ্যাঁ, আর্জেন্টিনার কোনো সমর্থক হয়তো এটি মুখেই আনবেন না। কারণ হারলে আর্জেন্টিনা শুধু বিদায়ই নেবে না, বরং লজ্জারও মুখোমুখি হবে। মেসিকেও আর কখনই হয়তো আকাশি, নীল সাদা জার্সিতে দেখা যাবে না।

এমন পরিস্থিতি আর্জেন্টিনার সমর্থকরাও মেনে নিতে পারবেন না হয়তো। তাই মেক্সিকোর বিপক্ষে মেসির গোলের পর মাঠে গ্যালারিতে আনন্দাশ্রু দেখা যায় অনেকের চোখে। - গোলের সেই জয়ে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে মেসিরা হেরেছিলেন - গোলে। ওই ম্যাচেও আর্জেন্টিনার একমাত্র গোলটি করেন পিএসজি সুপারস্টার। এখন গ্রুপ পর্ব থেকে বিদায় এড়াতে লড়ছে আর্জেন্টিনা। এর আগে ২০০২ সালের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

পোল্যান্ড ম্যাচ সামনে রেখে মেসি বলেন, এখন তো আরেকটি বিশ্বকাপ শুরু হলো।

কাতার বিশ্বকাপে এরই মধ্যে দুই ম্যাচে গোল করেছেন মেসি। আজও তার দিকে তাকিয়ে থাকবে আর্জেন্টিনার সমর্থক দল। তিনি বছর আর্জেন্টিনার জার্সিতে করেছেন ১৩ গোল।

৩৫ বছর বয়সেও দলকে জেতানোর কিংবা গোলের উৎস হওয়ার সামর্থ্য আছে মেসির। তবে অন্যদের ব্যর্থতায় তাকেই নেতৃত্ব নিতে হয়। ইন্টার মিলান স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ দুই ম্যাচেই সুযোগ পেয়ে ব্যর্থ হয়েছেন। তাকে আজও সুযোগ দেয়া হবে নাকি একাদশে ঢুকবেন আরেক স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ, সেই সিদ্ধান্ত নিতে হবে আর্জেন্টিনা কোচ লিওনেল স্ক্যালোনিকে। সম্ভাবনাময় মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ দলে সুযোগ পেয়েই কাজে লাগিয়েছেন, মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার দ্বিতীয় গোলটি তারই করা।

এদিকে, বিশ্বকাপে পঞ্চম ম্যাচে এসে নিজের প্রথম গোলের দেখা পাওয়া পোলিশ স্ট্রাইকার লেভানদোভস্কির কাঁধ থেকে বোঝা অনেকটাই কমে গেছে হয়তো। এখন তাদের লক্ষ্য গ্রুপ পর্ব থেকে নকআউটে জায়গা করে নেয়া, যা ১৯৮৬ সালের পর কখনো পারেনি পোলিশরা।

মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা প্রতিপক্ষ রক্ষণের জন্য ভয়ংকর স্ট্রাইকার লেভানদোভস্কি। আর্জেন্টিনাও নিশ্চিতভাবেই তাকে সমীহ করে মাঠে নামবে আজ। তবে আলবিসেলেস্তেরা আত্মবিশ্বাসী কারণেই যে, তাদের দলে আছে ফুটবলের আরো বড় সুপারস্টার লিওনেল মেসি, ক্যারিয়ারের গোধূলিলগ্নে চলে এলেও যিনি এখনো নিজের সেরা দিনে ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন।

দোহার স্টেডিয়াম ৯৭৪- কি আজ দলকে গ্রুপ পর্বের বৈতরণী পার করাবেন মেসি, নাকি আর্জেন্টিনার জার্সিতে শেষ হয়ে যাবে তার অধ্যায়?

সি গ্রুপ থেকে নকআউটে ওঠার দারুণ সুযোগ আছে সৌদি আরবের। আজ মেক্সিকোর বিপক্ষে জিতলেই হার্ভে রেনোর দল পাবে শেষ ষোলোর টিকিট। আর্জেন্টিনা যদি হেরে যায় তবে নিজেদের ম্যাচে ড্র করেও নকআউটে উঠবে সৌদি আরব। আর মেক্সিকোকে নকআউটে যেতে হলে নিজেদের ম্যাচে জয়ের পর আর্জেন্টিনার হারের প্রার্থনা করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন