ইউরোপের জন্য ভারতে ইভি তৈরি করবে স্টেলান্টিস

বণিক বার্তা ডেস্ক

ইউরোপের কারখানায় মুহূর্তে আর সাশ্রয়ী মূল্যের বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) তৈরি করতে পারছে না ফিয়াটের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান স্টেলান্টিস। কারণে ইভি তৈরির বিকল্প স্থান খুঁজছে নেদারল্যান্ডসভিত্তিক প্রতিষ্ঠানটি। এজন্য প্রাথমিক বাজার হিসেবে ভারতের কথাই ভাবছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

স্টেলান্টিসের প্রধান নির্বাহী কর্মকর্তা কার্লোস তাভারেস বলেন, যদি ভারতে ইভি নির্মাণের কারখানা স্থাপন করা যায় তাহলে প্রতিষ্ঠানের মান ধরে রেখে গ্রাহকের কাছে সুলভে ইভি সরবরাহ করা যাবে। ২০২৩ সালের শেষ নাগাদ লক্ষ্যমাত্রা অর্জনে কাজ চলছে। এটি অর্জন হলে ইউরোপের পাশাপাশি অন্যান্য দেশের বাজারও ইভি রফতানির জন্য উন্মুক্ত হবে।

তাভারেস আরো বলেন, এখন পর্যন্ত মনে হচ্ছে যে ইউরোপের পক্ষে সাশ্রয়ী মূল্যে বিদ্যুচ্চালিত গাড়ি তৈরি সম্ভব নয়। ফলে এটি ভারতের জন্য দারুণ একটি সুযোগ হতে পারে। সেখানে সাশ্রয়ী মূল্যে ইভি তৈরি করা যেতে পারে। যার মাধ্যমে কোম্পানির মুনাফাও নিশ্চিত হবে আবার গ্রাহক তুলনামূলক কম দামে ইভি কিনতে পারবেন।

বিশ্বব্যাপী চাহিদার বিচারে স্টেলান্টিস বিদ্যুচ্চালিত গাড়ি উৎপাদন বাড়াচ্ছে এবং খাতে বড় বিনিয়োগ করছে। আগামী দশকে নতুন নতুন মডেলের ইভি উৎপাদনের পরিকল্পনা রয়েছে কোম্পানিটির। গত মাসেই তাভারেস বলেছিলেন যে ইভির জন্য সুলভমূল্যের ব্যাটারি উৎপাদন করতে আরো পাঁচ-ছয় বছর সময় লাগবে।

স্টেলাস্টিসের সিইও হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম ভারত সফরে কার্লোস তাভারেস জানান, ভারত থেকে ইভি রফতানির বিষয়ে একটি টেকসই পরিকল্পনা প্রণয়নে কাজ করছে তার কোম্পানি। তবে এখন পর্যন্ত বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন