ইউরো অঞ্চলে মূল্যস্ফীতি আরো বাড়ার শঙ্কা

বণিক বার্তা ডেস্ক

ইউরো অঞ্চলের মূল্যস্ফীতি এখনো সর্বোচ্চ সীমায় পৌঁছেনি। এটি বর্তমান আশঙ্কার চেয়েও বেশি হওয়ার ঝুঁকি রয়েছে। এমন আশঙ্কার কথা জানিয়ে আগামীতে সিরিজ আকারে সুদের হার বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দ। খবর রয়টার্স। 

ইউরো মুদ্রা ব্যবহার করা ১৯ দেশের অঞ্চলটিতে গত মাসে মূল্যস্ফীতি ১০ দশমিক শতাংশে পৌঁছেছে। তবে রয়টার্সের জরিপে অর্থনীতিবিদরা আশা করছেন, নভেম্বরে অঞ্চলটির মূল্যস্ফীতি ১০ দশমিক শতাংশে নেমে আসবে।

ইউরোপীয় সংসদে দেয়া বক্তব্যে ক্রিস্টিন লাগার্দ বলেন, আমরা এমন কোনো ইঙ্গিত দেখতে পাচ্ছি না যে আমরা মূল্যস্ফীতির সর্বোচ্চ সীমায় পৌঁছে গিয়েছি এবং সময়ের সঙ্গে সঙ্গে এটি কমতে চলেছে। বরং মূল্যস্ফীতির চাপ আরো বাড়ার ঝুঁকি দেখা যাচ্ছে। ঝুঁকির কারণে মূল্যস্ফীতি আশঙ্কার চেয়ে বেশি হতে পারে।

রয়টার্সের জরিপে অর্থনীতিবিদরা চলতি বছর দশমিক , আগামী বছর , ২০২৪ সালে দশমিক এবং ২০২৫ সালে ইসিবির লক্ষ্যমাত্রা অনুসারে মূল্যস্ফীতি শতাংশে নামবে বলে আশা করছেন। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ইসিবি ব্যাংক আমানতে সুদহার গত তিন মাসে রেকর্ড ২০০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দশমিক শতাংশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন