বিশ্বের বৃহত্তম প্রবালপ্রাচীরকে বিপন্নের তালিকাভুক্ত করার সুপারিশ

বণিক বার্তা অনলাইন

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফকে বিপন্ন বিশ্ব ঐতিহ্য হিসেবে তালিকাভুক্ত করার সুপারিশ করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, জলবায়ু পরিবর্তন এবং মহাসাগরের উষ্ণতা বৃদ্ধির প্রভাবে বিশ্বের বৃহত্তম প্রবালপ্রাচীরের বাস্তুতন্ত্র হুমকির মুখে পড়ছে। খবর রয়টার্স।

গত মার্চে জাতিসংঘের একটি দল গ্রেট ব্যারিয়ার রিফ পরিদর্শন করে বলেছে, রিফকে বিপন্নের তালিকায় পড়া থেকে বাঁচাতে অনেক সময় দেয়া হয়েছে। তা সত্ত্বেও শেষপর্যন্ত বিপন্নের তালিকায় নামছে, কারণ রিফের পরিবেশ এরই মধ্যে যথেষ্ট খারাপ হয়ে গিয়েছে।

তবে অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী তানিয়া প্লিবারসেক বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সারা বিশ্বেই পড়েছে। বিশ্বের সব প্রবালপ্রাচীরই এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘ যেন এটিকে একটি সাধারণ সমস্যা হিসেবে বিবেচনা করে এবং গ্রেট ব্যারিয়ার রিফকে বিপন্নের তালিকায় না ফেলে। প্রয়োজনে তাদের বোঝানোর চেষ্টা করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদমাধ্যমের কাছে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, গ্রেট ব্যারিয়ার রিফ বিশ্ববিচ্ছিন্ন কোনো ভূমি নয়। একে আলাদা করে দেখবেন না। জলবায়ু পরিবর্তনের প্রভাব সবার ওপরই পড়েছে।

প্রসঙ্গত, ইউনেস্কো গত বছরই একে বিপন্নের তালিকায় ফেলতে চেয়েছিল, তবে দেশটির সরকার বেশ চেষ্টা তদবির করে সেই সিদ্ধান্ত স্থগিত করেছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন