করোনা বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে উত্তাল চীন

বণিক বার্তা অনলাইন

টানা কয়েকদিনের মতো করোনা বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে উত্তাল রয়েছে চীন। পরিস্থিতি নিয়ন্ত্রণে চীনের বেইজিং ও সাংহাইসহ বিভিন্ন বিক্ষোভস্থলগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাস্তায় রাস্তায় দেখা যাচ্ছে পুলিশ প্রহরা। চলছে ধরপাকড়ও। খবর রয়টার্স।

তথ্য বলছে, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর নেয়া ‘শূন্য করোনা নীতি'র বিরুদ্ধে দেশটির সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দিন দিন বাড়ছিল। গত বৃহস্পতিবার দেশটির জিনজিয়াং প্রদেশের উরুমকি শহরের একটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হয়৷ ইন্টারনেট ব্যবহারকারীরা জানান, ওই ভবনের বাসিন্দারা আগুন লাগার সময় দ্রুত বের হতে পারেননি কারণ একটা অংশ লকডাউনের আওতায় ছিল। যদিও নগর কর্মকর্তারা বিষয়টি প্রত্যাখ্যান করেন। এ ঘটনার জেরে স্থানীয় সময় রোববার দেশটির বাণিজ্যিক হাব সাংহাইয়ে বিক্ষোভ শুরু করেন স্থানীয়রা।

বিবিসি বলছে, বিক্ষোভকারীরা চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে স্লোগান দিয়েছে। তারা জানান, চিরদিনের জন্য শাসক চায় না। শির পদত্যাগ দাবি করেও স্লোগান দিতে শোনা যায় বিক্ষোভে।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে সাংহাইয়ের অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিক্ষোভের জেরে বেশ কয়েকজনকে আটক করার খবরও পাওয়া গিয়েছে। ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কোয়ারের বিক্ষোভের পর থেকে এতো বেশি চীনা নাগরিক একটি একক ইস্যুতে রাস্তায় নেমে বিক্ষোভ করছে গ্রেফতারের ঝুঁকি থাকা সত্ত্বেও। 

এশিয়া সোসাইটির একজন চীনা বিশেষজ্ঞ বেতস গিল বলেন, শি জিনপিংয়ের ১০ বছরের ক্ষমতায় থাকার সময়কালে, এটি সরকারি নীতির বিরুদ্ধে নাগরিকদের সবচেয়ে বড় ক্ষোভ প্রকাশের ঘটনা। চীনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, আবার হু-হু করে বাড়ছে করোনা সংক্রমণ। বাড়ছে আক্রান্ত ও হাসপাতালে ভর্তির সংখ্যা। বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার পর অভিযোগের তীর ছোড়া হয় চীনের দিকেই। এখনও বিষয়টি নিয়ে বিতর্ক আছে। আর সেই কারণেই এবার চীন সরকার একটু বেশি সতর্কতা অবলম্বন করছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন