পাসের হারে দেশসেরা যশোর শিক্ষা বোর্ড

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে দেশসেরা সাফল্য অর্জন করেছে যশোর শিক্ষা বোর্ড। পাশাপাশি জিপিএ প্রাপ্তিও গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। এর মধ্য দিয়ে বোর্ডের ফল অতীতের সব রেকর্ড ভেঙেছে। বছর যশোর বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ১৭ শতাংশ। জিপিএ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন। গত বছর পাসের হার ছিল ৯৩ দশমিক শূন্য শতাংশ এবং জিপিএ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। এর আগে ২০১৩ সালে সর্বোচ্চ পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ শতাংশ। গতকাল প্রকাশিত ফলে যশোর বোর্ডের চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, বছর যশোর বোর্ডে মোট লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন।

প্রতি বছরের মতো এবারো যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় ভালো ফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বিভাগ থেকে ৩৮ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৭ হাজার ৭৬৮ জন। জিপিএ- পেয়েছে ২৩ হাজার ৭০১ জন। পাসের হার ৯৮ দশমিক ৪১ শতাংশ।

বোর্ডে পাসের হারে বিজ্ঞানের পরই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। বিভাগ থেকে ২২ হাজার ৪১০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২১ হাজার ৮৩৪ জন। পাসের হার ৯৭ দশমিক ৪৩ ভাগ। জিপিএ পেয়েছে হাজার ৬২৬ জন।

মানবিক বিভাগ থেকে লাখ হাজার ৭১৪ ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে লাখ হাজার ৭১২ জন। পাসের হার ৯৩ দশমিক ৫৬ ভাগ। জিপিএ পেয়েছে হাজার ৫৬৫ জন।

যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র বলেন, বছর এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের প্রশ্নপত্র ভালো হয়েছে।

সেরা সাতক্ষীরা, তলানিতে নড়াইল: যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবারো ভালো ফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা। জেলা থেকে ৯৭ দশমিক ৩৮ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। আর ৯২ দশমিক ৫৫ ভাগ শিক্ষার্থী পাস করে তলানিতে নড়াইল জেলা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন