নিরবচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে সব ব্যবস্থা নিয়েছে সরকার —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অনেক অসুবিধা সত্ত্বেও সরকার নিরবচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে সব ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, করোনাভাইরাস এবং যুদ্ধ আমাদের জন্য অনেক বাধা তৈরি করেছে। আমরা সম্পর্কে আগে থেকেই সচেতন ছিলাম। তবে আমাদের আরো সতর্ক এবং সাশ্রয়ী হতে হবে। এছাড়া শিক্ষা প্রক্রিয়া অব্যাহত রাখতে পদক্ষেপ নেয়া উচিত। শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সেজন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।

নিজ কার্যালয়ে গতকাল ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

উন্নয়নশীল দেশকে পরিচালনা করতে দক্ষ জনশক্তি গড়ে তোলার তাগিদ দিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, যখন চতুর্থ শিল্প বিপ্লব শুরু হবে তখন দেশেও যেন আমরা সেই উপযোগী দক্ষ জনবল পাই, তার জন্য এখন থেকেই শিক্ষা ব্যবস্থায় উদ্যোগ নিতে হবে। শিক্ষা ছাড়া আমরা দারিদ্র্য বিমোচন করতে পারব না। আমরা এমডিজি সফলতার সঙ্গে বাস্তবায়ন করেছি। এসডিজিও বাস্তবায়ন করে যাচ্ছি। তাছাড়া আমরা এখন উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। উন্নয়নশীল দেশ পরিচালনার কার্যক্রমে আমাদের দক্ষ জনশক্তি দরকার। সেদিকে লক্ষ রেখেই আমাদের কাজ করতে হবে, যেন পিছিয়ে না পড়ি।

ফলাফলমুখী হয়ে স্কুল বাছাবাছির যে প্রবণতা, তা বন্ধের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়াতে বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ভালো ভালো কতগুলো স্কুল আছে। আমাদের অনেকের ধারণা ওই সব স্কুলে না পড়লে পড়াশোনাই করা হয় না। দেশের বহু জ্ঞানী, বিজ্ঞানী, নেতা, পাকিস্তান আমলের বহু সিএসপি অফিসার জেলা স্কুল থেকে পাস করেই হয়েছে। জানি না এখন কোথা থেকে এমন ধারণা এসেছে যে মাত্র কয়েকটি স্কুল আছে যেখানে না পড়লে পড়া হয় না। মানসিকতা বদলাতে হবে।

সরকারপ্রধান বলেন, জেলা স্কুলগুলো তো সব সময়ই খুব ভালো স্কুল ছিল। আমাদের এখনো যারা আছে তাদের বেশির ভাগ তো ওখান থেকেই পাস করে আসছে। তাহলে সেই স্কুলকে খাটো করে দেখা বা দুই-একটা নামের ওপরে চলা কেন।

সবচেয়ে ভালো ছেলেমেয়েরা যেখানে ভর্তি হবে সেখান থেকে তো ভালো রেজাল্ট আসবেইএমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, যদি কেউ গাধা পিটিয়ে মানুষ করতে পারে তাকে আমি ক্রেডিট দিই। যে কিছু জানে না তাকে ভালো শিক্ষা যারা দিতে পারবে, আমার মনে হয় তাদেরকে একটু বিশেষভাবে সমর্থন দেয়া পুরস্কৃত করা উচিত।

পরীক্ষায় যারা পাস করেছে তাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের উদ্দেশে তিনি বলেন, প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কেন ছেলেমেয়েরা ফেল করবে, ফেল করার কোনো প্রশ্নই ওঠে না। একটু মনোযোগ দিয়ে পড়তে হবে। না পড়লে তো ফেল করবেই। কাজেই এটা মাথায় রেখে সবাইকে পড়তে হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারপ্রধানের হাতে এসএসসি সমমান পরীক্ষার ফলাফলের কপি তুলে দেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সময় উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রীর পর বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলের পরিসংখ্যান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন