ইরানি পরিচালককে দেশত্যাগে বাধা, পাসপোর্ট জব্দ

ফিচার ডেস্ক

ইরানি পরিচালক রেজা দোরমিশিয়ানকে সম্প্রতি দেশত্যাগে বাধা দেয়া হয়েছে। তিনি গোয়ায় সদ্য অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় অংশ নিতে তেহরানের বিমানবন্দরে গেলে কর্তৃপক্ষ তাকে আটকে দেয়। রেজাকে তখন জানানো হয়, তিনি ইরান ত্যাগ করতে পারবেন না। তার পাসপোর্টও জব্দ করা হয়েছে। আদালতে তার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়া হয়েছে, যদিও অভিযোগ সম্পর্কে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি। 

রেজা দোরমিশিয়ানের প্রতিনিধি মনে করেন, ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভের পক্ষে ইনস্টাগ্রামে বেশ কয়েকটি পোস্ট দেয়ার কারণেই রেজাকে ইরান ত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

বিভিন্ন সময় রেজা চলচ্চিত্র পরিচালকদের ওপর সরকারি দমনের নিন্দা-সমালোচনা করেছেন। কারাদণ্ড পাওয়া পরিচালক জাফর পানাহি ও মোহাম্মদ রসুলফের পক্ষে সোচ্চার ছিলেন রেজা।

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় রেজার অংশ নেয়ার কথা ছিল ইরানের আরেকজন পরিচালক দারিয়ুশ মেহরজুইয়ের আ মাইনর সিনেমাটির প্রচারণার জন্য। এর প্রিমিয়ার হয়েছে উৎসবের মূল পর্বে। রেজাকে ছাড়াই ছবির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আ মাইনরের গল্প এক মায়ের। তিনি তার স্বাধীনচেতা কন্যার উদার দুনিয়া আর স্বামীর রক্ষণশীল মনোভাবের মধ্যে এক অদ্ভুত সংকট অনুভব করতে থাকেন। 

৪১ বছর বয়সী রেজা দোরমিশিয়ান একজন চিত্রনাট্যকার, পরিচালক ও প্রযোজক। দুনিয়ার সব বড় চলচ্চিত্র উৎসবেই তার সিনেমা প্রদর্শিত হয়েছে। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে আছে হেটরেড, আই অ্যাম নট অ্যাংগ্রি ও নো চয়েজ। ইরানের সমাজের নানা রকম অসংগতি উঠে আসে তার সিনেমায়। তাই সেগুলোর সেন্সর পেতে তাকে সবসময়ই ঝামেলা পোহাতে হয়। আই অ্যাম নট অ্যাংগ্রি ২০১৪ সালে বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। তবে রক্ষণশীল গোষ্ঠীর হুমকিতে সিনেমাটি ইরানের একটি প্রদর্শনী থেকে সরিয়ে নিতে হয়েছিল।

সিনেমা পরিচালকরা ইরানে নিয়মিতভাবেই সরকারের নিষেধাজ্ঞায় পড়েন। অনেকে কারাগারেও আছেন। গত সেপ্টেম্বরে ইরানে পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুর পর সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়, যা এখনো অব্যাহত আছে। ইরানের অনেক পরিচালকই এ আন্দোলনের পক্ষে বক্তব্য রেখেছেন। এ কারণে গত মাসে পরিচালক মানি হাঘিঘিকে লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে যেতে দেয়া হয়নি এবং তারও পাসপোর্ট জব্দ করা হয়। 


সূত্র: হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন