নৌপরিবহন ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

নৌপরিবহন শ্রমিকদের আহূত ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। গতকাল বিকালে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় ধর্মঘট প্রত্যাহারে সম্মত হন শ্রমিক নেতারা। সভা শেষে নৌপরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন তারা।

এর আগে গত শনিবার মধ্যরাত থেকে বেতন বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ। এতে ঢাকা নদীবন্দরসহ সারা দেশে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ হয়ে যায়।

উদ্ভূত পরিস্থিতির সমাধানে গতকাল শ্রম ভবনে শ্রম কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন নৌযান মালিক-শ্রমিক নেতারা।

বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি খাতের অভ্যন্তরীণ নৌযানে নিয়োজিত শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো নির্ধারণে সরকার, মালিক শ্রমিক প্রতিনিধি সমন্বয়ে প্রস্তাবনা প্রণয়ন কমিটি গঠন করে দিয়েছি। আগামী এক মাসের মধ্যে প্রস্তাবনা কমিটি নতুন মজুরি কাঠামো প্রণয়নে সুপারিশ করবে।

তিনি আরো বলেন, চলতি মাস থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন পর্যন্ত অন্তর্বর্তী সময়ে এক হাজার টন মালামাল বহনকারী জাহাজ যাত্রী পরিবহন লঞ্চের শ্রমিকরা প্রতি মাসে তাদের মজুরির সঙ্গে হাজার ২০০ টাকা এবং এক হাজার টনের ওপরের জাহাজের শ্রমিকরা প্রতি মাসে হাজার ৫০০ টাকা অতিরিক্ত ভাতা পাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন