স্মার্টফোন তৈরির কথাও ভাবছেন ইলোন মাস্ক

বণিক বার্তা ডেস্ক

বৈদ্যুতিক গাড়ি উৎপাদন থেকে শুরু করে স্যাটেলাইট কোম্পানি এবং সর্বশেষ টুইটার অধিগ্রহণ করেও থামছেন না মাস্ক। এবার নিজস্ব স্মার্টফোন তৈরির কথাও জানিয়েছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। খবর টেকটাইমস।

টুইটার অধিগ্রহণের পর ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে ব্যাপক হারে কর্মী ছাঁটাই, কাজের ধরনে পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে সমালোচনার মুখে রয়েছেন মাস্ক। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে প্রযুক্তিবিদদের শঙ্কা, অ্যাপল গুগল হয়তো তাদের প্লাটফর্ম থেকে মাইক্রোব্লগিংয়ের অ্যাপটি সরিয়ে দিতে পারে। এমন শঙ্কার মধ্যে শেষ পদক্ষেপ হিসেবে নিজস্ব স্মার্টফোন তৈরির কথাই ভাবছেন টেসলাপ্রধান।

সম্প্রতি দেয়া এক টুইটবার্তায় তিনি বলেন, আমি আশা করব এমন কিছু যেন না হয়। কিন্তু যদি আর কোনো উপায় না থাকে তবে আমি বিকল্প ফোন বানাব। বিজ্ঞাপন, কনটেন্ট মডারেশন আর মাত্রাতিরিক্ত অ্যাপ স্টোর ফির মতো বিভিন্ন বিষয় নিয়ে অ্যাপল-গুগলের সঙ্গে মাস্কের দ্বন্দ্বের আভাস কয়েকদিন ধরেই পাওয়া যাচ্ছে।

গত সপ্তাহে টুইটারে নিষিদ্ধ হওয়া সব অ্যাকাউন্টের জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব দিয়ে নতুন করে সমালোচনার কেন্দ্রে চলে এসেছেন। এসব কারণে অ্যাপল গুগলের প্লে স্টোর থেকে টুইটার অপসারণের শঙ্কাও উল্লেখজনক হারে বেড়েছে।

অ্যাপল-গুগলকে পক্ষপাতদুষ্ট প্রযুক্তি কোম্পানি আখ্যা দিয়ে মাস্ককে টেলনফোন নির্মাণের পরামর্শ দিয়েছেন পডকাস্ট উপস্থাপক লিজ হুইলার। তার জবাবে নিজের বিকল্প ভাবনার কথা টুইট করেছেন মাস্ক।

হুইলারের মতে, মঙ্গলে যাত্রার রকেট যে বানাতে পারে তার জন্য বিকল্প স্মার্টফোন প্লাটফর্ম তৈরি করা কোনো কঠিন বিষয় নয়। আইফোন অ্যান্ড্রয়েডকে দেশের অর্ধেক মানুষ খুশিমনে ফেলে দিয়ে ইলোন মাস্কের টেলনফোন ব্যবহার করবে বলেও মনে করেন তিনি। হুইলারের টুইটের জবাবে শেষ উপায় হিসেবে নিজেই বিকল্প স্মার্টফোন বানানোর কথা জানিয়েছেন মাস্ক।

অক্টোবরে টুইটার অধিগ্রহণের পর থেকে প্লাটফর্মে যেসব বিধিনিষেধ ছিল সেগুলো শিথিল করার কারণে সমালোচনার মধ্যে রয়েছেন মাস্ক। আইন ভাঙেনি বা স্প্যাম ছড়ায় না এমন সব অ্যাকাউন্ট প্লাটফর্মে ফেরত আনার কথাও জানিয়েছেন। অতীতে বিতর্কিত কনটেন্ট, নিপীড়ন, ভুয়া তথ্য, উগ্রবাদ, সহিংসতার হুমকি বুদ্ধিবৃত্তিক সম্পদ আইন লঙ্ঘনের অভিযোগে অ্যাকাউন্ট বন্ধ করে দিত টুইটার। এরই মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফেরত দিয়েছেন মাস্ক। গত বছরের জানুয়ারির ক্যাপিটল হিলের দাঙ্গা উসকে দেয়ার অভিযোগে টুইটারে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন