জিমেইল সার্চ ও গুগল ওয়ার্কস্পেসে একাধিক ফিচার

বণিক বার্তা ডেস্ক

ওয়ার্কস্পেসের জন্য বেশকিছু আপডেট এনেছে গুগল। এর পরিপ্রেক্ষিতে কেউ গুগল মিটে কোনো কলে যুক্ত হলে বা ডকস, শিটস স্লাইডের মাধ্যমে প্রেজেন্টেশনের সময় সহজে ফাইল শেয়ার করা যাবে। এছাড়া জিমেইলের সার্চ রেজাল্টে নতুন কিছু সুবিধাও যুক্ত করা হয়েছে। খবর এনগ্যাজেট।

ব্যবহারকারী ওয়েবে -মেইল সার্চ করার সময় নতুন আপডেটের ফলটি পাবে বলে জানায় গুগল। এছাড়া এখন থেকে জিমেইল সার্চের ফল আরো বেশি প্রাসঙ্গিক হবে বলেও জানায় সার্চ ইঞ্জিন জায়ান্টটি। গুগল শিটেও একটি ফিচার যোগ করা হয়েছে। এখন থেকে টেবিলের সাইড প্যানেলটি ব্যবহারকারী ইচ্ছেমতো রিসাইজ করতে পারবে। ফলো কোনো টেবিলে কলামের নাম যদি অনেক বড় হয় বা কোনো ফিল্ড যদি অনেক বড় হয় তাহলে ব্যবহারকারী সুবিধামতো রিসাইজ করে পুরোটা পড়তে পারবে।

গুগল মিটে কল অথবা ডকস, শিটস অথবা স্লাইডে কোনো কিছু প্রদর্শন করার সময় ব্যবহারকারী মিটিংয়ের চ্যাট প্যানেল থেকে সহজেই এগুলো অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। ব্যবহারকারী চাইলে মিটিংয়ে যেকোনোসংখ্যক অংশগ্রহণকারী অথবা সবাইকে এর অ্যাকসেস দিতে পারবেন। আবার ব্যবহারকারী চাইলে ডকুমেন্ট, স্প্রেডশিট অথবা প্রেজেন্টেশনকে একত্রে সাজাতে পারবে।

গুগল জানায়, নতুন আপডেটটি ওয়ার্কস্পেস জি স্যুটের সব ব্যবহারকারীই ১৫ দিনের মধ্যে পেয়ে যাবে। এছাড়া প্রতিষ্ঠানটি শিগগিরই একটি ওয়েলকাম আপডেট আনবে। এতে ওয়ার্কস্পেস ইনডিভিজুয়াল প্ল্যান আপগ্রেড করা হবে, যাতে ব্যবহারকারী কোনো অতিরিক্ত খরচ ছাড়াই তাদের স্টোরেজ ১৫ জিবি থেকে টেরাবাইট পর্যন্ত বাড়াতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন