ক্যাসেমিরোর গোলে শেষ ষোলোয় ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ আজ সুইসদের ১-০ গোলে হারায় সেলেসাও। এই জয়ে দুই ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে সবার আগে নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে ব্রাজিল। ৮৩ মিনিটে ব্রাজিলের জয়সূচক গোল করেন মিডফিল্ডার ক্যাসেমিরো। তিনি দুর্দান্ত ভলিতে গোলটি করেন। এর আগে ৬৬ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের করা গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

 

তবে লড়ে হেরেছে সুইসরা। বিশ্বকাপ মানেই ব্রাজিলের সঙ্গে সুইজারল্যান্ডের সমানতালে লড়াইয়ের ইতিহাস। কাতারের মাঠেও তার ব্যতিক্রম হয়নি।জি গ্রুপের ম্যাচে সেলেসাওদের প্রথমার্ধে কোনো গোল করতে দেয়নি ইউরোপের দেশটি। ১ ঘণ্টা খেলা শেষেও স্কোর ছিল ০-০। গোল না হলেও আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে খেলা।

 

বিশ্বকাপে এর আগে দুদলের দুটি লড়াই-ই ড্র হয়। ১৯৫০ সালে ব্রাজিলের মাঠে ২-২ গোলে ও ২০১৮ সালে রাশিয়ায় ১-১ গোলে ড্র হয় ব্রাজিল-সুইস দ্বৈরথ। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সঙ্গে ড্র করা ছাড়াও সার্বিয়াকে হারিয়েছিল সুইসরা। গত আসরেও একই গ্রুপে পড়েছিল ব্রাজিল, সুইজারল্যান্ড ও সার্বিয়া। এবার যোগ হয়েছে শুধু ক্যামেরুন।

 

এ নিয়ে চলতি বিশ্বকাপে ৩১ ম্যাচের মধ্যে ১৬টিই প্রথমার্ধ গোলশূন্য থাকল। এর মধ্যে পাঁচটি ম্যাচ তো ৯০ মিনিট শেষেও গোলশূন্য শেষ হয়েছে।

 

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল কাল দলসেরা খেলোয়াড় নেইমারকে ছাড়াই গ্রুপ পর্বের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছে। আগের ম্যাচে গোড়ালিতে চোট পান ৩০ বছর বয়সী ফরোয়ার্ড। তিনি গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ থেকেই ছিটকে গেছেন।

 

নেইমারকে হারিয়ে আক্রমণভাগের শৌর্য অনেকখানি ম্লান ব্রাজিলের। তার অভাব এ ম্যাচে ফুটে ওঠে। ২০১৮ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয়ার পর থেকে নেইমারকে নিয়ে ব্রাজিলের জয়ের হার ৮১ শতাংশ, আর তাকে ছাড়া জয়ের হার ৬৩ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন