ব্যক্তিগত সম্পদ ব্যবস্থাপনা

দুবাইয়ে পারিবারিক অফিস চালু করছেন কি গৌতম আদানি?

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের তৃতীয় ধনী গৌতম আদানি। তার সম্পদের মূল্য ১২ হাজার ৮০০ কোটি ডলার। বিপুল সম্পত্তি দেখাশোনার জন্য সম্প্রতি ফ্যামিলি অফিস খোলার কথা ভাবছেন তিনি, যা ব্যক্তিগত সম্পদ বিনিয়োগে কাজ করবে। অফিসের জন্য পছন্দের শীর্ষে রয়েছে দুবাই বা নিউইয়র্ক। খবর দ্য ন্যাশনাল নিউজ।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, বছর আদানির ব্যক্তিগত সম্পদ হাজার ৮০০ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে। তবে ফ্যামিলি অফিস খোলার ভাবনাটি মূলত আন্তর্জাতিক বাজারে ব্যবসার প্রসার নিয়ে ধনকুবের তার পরিবারের আগ্রহের প্রতিফলন। যদিও ভারতের বাইরেও গুরুত্বপূর্ণ অগ্রগতি দেখিয়েছে আদানি গ্রুপ।

এরই মধ্যে ধনকুবের রে ডালিও এবং গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন সিঙ্গাপুরে ফ্যামিলি অফিস খুলেছেন। ভারতের আরেক ধনকুবের মুকেশ আম্বানিও রয়েছেন ফ্যামিলি অফিস খোলার প্রক্রিয়ায়। পরিকল্পনা অনুসারে কাজ করলে সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে আদানির নাম। সেখান থেকেই নিয়ন্ত্রণ করা হবে সম্পদ, ব্যক্তিগত বিনিয়োগ দাতব্য কর্মকাণ্ড। বর্তমানে পরামর্শক ট্যাক্স বিশেষজ্ঞদের সঙ্গে কথা চলছে। পরামর্শ কিংবা সম্পদভেদে অফিসের স্থান নির্বাচনে বদল আসতে পারে। যদিও আদানি গ্রুপের একজন প্রতিনিধি তথ্যকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।

গৌতম আদানির বড় ভাই বিনোদ আদানি দুবাইয়ে বসবাস করে সিঙ্গাপুর জাকার্তায় ব্যবসা পরিচালনা করেন। বর্তমানে তিনি আদানি গ্লোবাল ইনভেস্টমেন্ট ডিএমসিসি পরিচালনা করেন। গৌতম আদানি আশির দশকে মুম্বাইয়ে ডায়মন্ড ব্যবসায়ী হিসেবে যাত্রা শুরু করেন। পরবর্তী সময়ে ক্রমে শাখা বিস্তার করতে থাকে কয়লা, সিমেন্ট বিদ্যুতের মতো অনেক ব্যবসায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন