বিজিএমইএ এবং ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির বৈঠক

মহাসড়কে রফতানিযোগ্য পোশাক চুরি ঠেকাতে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পোশাকশিল্পের রফতানিযোগ্য পণ্য চুরি রোধে আলোচনায় বসেছিলেন পোশাক পণ্য প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ এবং বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির নেতারা। আজ সোমবার বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত সভায় দুই সংগঠনের নেতারা এ বিষয়ে আলোচনা করেন। তাদের আলোচনায় মহাসড়কে চুরি ঠেকাতে রফতানিকারক, পরিবহন মালিক, পুলিশ প্রশাসন এবং সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সমন্বিত প্রচেষ্টার ওপর জোর দেয়া হয়েছে। বলা হয়, যখন ক্রেতাদের কাছে পৌঁছানোর পর চুরির ঘটনা ধরা পড়ে, তখন আর্থিক ক্ষতি ছাড়াও রফতানিকারকদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।

বৈঠকে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি তোফাজ্জল হোসেন মজুমদার, নির্বাহী সভাপতি সৈয়দ মো. বখতিয়ার, সাধারণ সম্পাদক রুস্তম আলী খানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সব পোশাক কারখানাগুলোকে ট্রাক ও কাভার্ডভ্যানের লাইসেন্সসহ চালক, হেলপারদের ছবি এবং ট্রাভেল ডকুমেন্ট রাখার পরামর্শ দিয়েছেন আলোচকরা। এছাড়া পরিবহনের সময় পণ্য চুরি প্রতিরোধ করতে কার্গোভ্যানে জিপিএস ট্র্যাকার লাগানোর অনুরোধ জানান বিজিএমইএ নেতারা।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাক শিল্প বিশ্বের সবচেয়ে নিরাপদ ও সবুজ শিল্প হিসেবে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে এবং এ অর্জন আমাদের ধরে রাখতে হবে। চুরি বন্ধ করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে, বিশেষ করে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে মহাসড়কে আরও নজরদারি জোরদার করারও পরামর্শ দেন তিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন