গুলিস্তান রেড জোনে দোকান বসানোয় ৫ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

গুলিস্তান জিরো পয়েন্ট থেকে শুরু করে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স, গুলিস্তান হল মার্কেট থেকে গোলাপ শাহ মাজার হয়ে বঙ্গভবন এলাকা পর্যন্ত ঘোষিত রেড জোনে আবারও উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মুনিরুজ্জামান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের নেতৃত্বে আজ সোমবার সকাল থেকে অষ্টম দিনের মতো দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানে হাঁটার পথ ও রাস্তা দখল করে দোকান প্রতিষ্ঠা করায় মোহাম্মদ রুবেল, মাসুদ রানা, আরাফাত, সাকিব ও ফারুক নামে পাঁচজনকে কারাদণ্ড দেয়া হয়। এর মধ্যে মোহাম্মদ রুবেলকে ১৫ দিন এবং বাকী চারজনকে ৭ দিন করে কারাদণ্ড দেয়া হয়। সরকারি নির্দেশ অমান্য করে রাস্তা ও হাঁটার পথ দখল করে দোকান স্থাপন করায় দণ্ডবিধির ১৮৮ ধারায় এ দণ্ড দেয়া হয়। 

এছাড়াও এ সময় ৯ দোকানিকে ৯টি মামলায় ৬৮ হাজার টাকা জরিমানা এবং অভিযানে জব্দ মালামাল স্পট নিলামের মাধ্যমে ১ লাখ ৩ হাজার টাকায় বিক্রি করা হয়।  স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৯২ ধারার ৭ ও ৮ উপধারায় এসব জরিমানা আদায় করা হয়।  

ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মুনিরুজ্জামান বলেন, গুলিস্তান এলাকায় ঘোষিত রেড জোনে আরো সাতদিন উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। তারপরও কিছু অসাধু লোক হাঁটার পথ ও রাস্তা দখল করে সেখানে দোকান স্থাপন করেছেন। তাই আজ আবার অভিযান চালানো হলো। রেড জোন দখলমুক্ত রাখতে মেয়রের নির্দেশনা মতো নিয়মিতভাবে অভিযান পরিচালনা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন