নেইমারকে ছাড়াই ব্রাজিল জয়ী হতে পারে

বণিক বার্তা অনলাইন

বিশ্বকাপ-২০২২ এর শুরুটা ভালোই ছিল ব্রাজিলের। তবে মাঠে নেমে দলটি একটু জটিলতায় পড়ে। নেইমার ও দানিলোর ইনজুরিটা অপ্রত্যাশিত ছিল। সার্বিয়ার সঙ্গে ওই ম্যাচে ব্রাজিল ২-০ গোলে জয় পেলেও তাদের আরো সাবধান হতে হবে। কারণ তিন পয়েন্ট কোনো কিছুর গ্যারান্টি দেয় না। এমনকি নকআউট পর্বেও লাভ নেই। খেলোয়াড়দের জানা দরকার, মান ও অবমান এখানে মূখ্য।

এবার ব্রাজিলকে মুখোমুখি হতে হবে ইউরোপের আরেক প্রতিযোগী সুইজারল্যান্ডের সঙ্গে। আজ সোমবারের ম্যাচে কোচ তিতের দল জয় পেলে দ্বিতীয় রাউন্ডে অনেকটাই এগিয়ে থাকবে। এরপর তিনি তৃতীয় ম্যাচে স্কোয়াড ঘোরাতে পারেন এবং ভিন্ন কৌশলে সামনের লড়াইয়ে চেষ্টা করতে পারেন।

সার্বিয়ার বিপক্ষে জয় পেলেও তা সহজ ছিল না ব্রাজিলের। প্রথম ২০ মিনিটে ড্র্যাগান স্টোজকোভিচের দলের আক্রমণাত্মক রক্ষণ সেলেকাওকে সমস্যায় ফেলে দেয়। তিতের দল তাদের তৃতীয় রক্ষণাত্মকে কোনো ভুল করতে চায়নি। কিন্তু এর অর্থ হলো বলের নিয়ন্ত্রণ তাদের কাছে ছিল না এবং আক্রমণভাগে প্রবেশ করতে অক্ষম ছিল। ব্রাজিল বল দ্রুত পাস করার ক্ষেত্রে সেরা, প্রতিপক্ষ খেলোয়াড়দের একের পর এক আক্রমণ করতে পারে। 

নিঃসন্দেহে ব্রাজিল দলের তারকা ও অন্যতম সেরা খেলোয়াড় নেইমার। তার অনুপস্থিতে তিতেকে অন্য মিডফিল্ডার নিতে হবে। আগামী দুটি ম্যাচে নেইমারের অনুপস্থি পূরণ করতে পারে ফ্রেড, রড্রিগো, আন্তোনি ও গ্যাব্রিয়েল জেসুস ও গ্যাব্রিয়েল মার্টিনেলি। ধারণা করা হচ্ছে, ফ্রেড বা রড্রিগো এই দলে নেইমারের অভাব বুঝতে দেবে না। 

এছাড়া দানিলোর শূন্যস্থানে দানি আলভেসকে বিকল্প হিসেবে দেখা হতে পারে। তবে ইদার মিলিতাও বিকল্প হিসেবে খেলতে পারেন। তিতের স্কোয়াডে গুণী ও বিকল্প খেলোয়াড় রয়েছে। এখন তাকে স্কোয়াড সাজানো ও সামঞ্জস্য রাখতে হবে। 

নেইমারকে ছাড়াই এই টিমকে দেখাতে হবে, তাদের দল শক্তিশালী এবং তারা যে কোনো পরিস্থিতিতে চ্যালেঞ্জ নিতে জানে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন