৫০০ কোটি ডলারে লিভারপুল বিক্রির আলোচনা চলছে

বণিক বার্তা অনলাইন

ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুল এফসি বিক্রির বিষয়ে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও কাতারের বিনিয়োগকারীরা আলোচনায় রয়েছেন বলে জানা গিয়েছে। এ বিষয়ে যুক্তরাজ্যভিত্তিক ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, উভয় দেশের দুটি কনসোর্টিয়ামের সঙ্গে ৫০০ কোটি ডলারে এটি বিক্রির আলোচনা চলছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

প্রতিবেদনে বলা হয়, লিভারপুলের মালিক ফেনওয়ে স্পোর্টস গ্রুপ ক্লাবটি বিক্রির জন্য সৌদি আরব ও কাতারের কনসোর্টিয়ামের সঙ্গে যোগাযোগ করেছে। যদিও লিভারপুল এফসি ও তার প্রতিদ্বন্দ্বী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড বরাবরই বলে আসছে কনসোর্টিয়াম দুটিই প্রাইভেট কোম্পানির মাধ্যমে পরিচালিত হয়ে থাকে।


এদিকে সৌদি আরবের ক্রীড়া মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি আল ফয়সাল জানান, ম্যানচেস্টার ইউনাইটেড বা লিভারপুলকে কিনতে চাওয়া বেসরকারি খাতের কোম্পানির যে কোনো প্রস্তাবকে (বিড) সৌদি সরকার সহযোগিতা করবে।


গ্লোবালডেটার স্পোর্টস অ্যানালাইসিসের প্রধান কনরাড ওয়াইসেক বলেন, ৫০০ কোটির বেশি ডলারের বিনিময়ে লিভারপুল বিক্রয় হতে পারে। ২০২২-২৩ মৌসুমে স্পন্সরশিপ চুক্তি থেকে ১৬ কোটি ডলারের বেশি উপার্জন করেছে ক্লাবটি।


এরই মধ্যে বেশ কয়েকটি ইউরোপীয় ফুটবল ক্লাব কিনে নিয়েছে আরব শেখরা। ২০২১ সালে সৌদি আরবের জায়ান্ট পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড নিউক্যাসল ইউনাইটেড এফসি ক্রয় করেছিল। এদিকে ২০০৮ সালের পর থেকে আবুধাবির সিটি ফুটবল গ্রুপের অধীনে রয়েছে ম্যানচেস্টার সিটি এফসি। প্যারিস সেইন্ট-জার্মেই (পিএসজি) এফসিকে ২০১১ সালে ক্রয় করেছে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন