‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সবাইকে ঘর দিতে সরকার কাজ করছে: ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশ বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেছেন, বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ভূমিধ্বস, নদীভাঙন এদেশের সাধারণ প্রাকৃতিক দুর্যোগ। এসব দুর্যোগের কারণে গ্রামীণ জনগোষ্ঠীতে বাস্তুচ্যুত পরিবার ও গৃহহীনতার সংখ্যা বৃদ্ধি পায়। এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করছি।

আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এশিয়া শেল্টার ফোরাম (এএসএফ)-২০২২ এর বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের সকল নাগরিক নিজস্ব ঠিকানা পাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এএসএফের এবারের থিম স্থিতিস্থাপক আশ্রয় এবং বসতি-নীতি ও অনুশীলন। বাংলাদেশ সরকার এএসএফের এ অবস্থানকে সমর্থন করে। এর মাধ্যমে কেউ গৃহহীন হবে না বা পিছিয়ে থাকবে না। সবাই তাদের নিজস্ব ঠিকানা পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ প্রতিশ্রুতি দিয়েছেন।

ডা. এনাম বলেন, এ সম্মেলনের মাধ্যমে আমরা সর্বস্তরে (স্থানীয়, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক) শেল্টার কমিউনিটি অব প্র্যাকটিসে জ্ঞান, অভিজ্ঞতা ও সর্বোত্তম অনুশীলনগুলো ভাগাভাগি করে নেয়ার একটি প্ল্যাটফর্ম তৈরি করতে সক্ষম হব। আমি বিশ্বাস করি, এ জাতীয় ফোরাম শক্তিশালী করা দরকার।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি,দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী, নির্বাহী পরিচালক মি. সেবাষ্টিয়ান রোজারিও এবং বিভিন্ন শেল্টার সেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২৮-৩০ নভেম্বর ২০২২ অনুষ্ঠিতব্য এই সম্মেলনে এশিয়াসহ বিশ্বের ১৫টিরও বেশি দেশ থেকে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৩৫০ জনেরও বেশি অংশগ্রহণকারী এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। এশিয়া শেল্টার ফোরাম এর লক্ষ্য সরকার, দাতা, উন্নয়ন অংশীদার, শেল্টার ক্লাস্টার মেকানিজম, মানবিক সংস্থা ও অংশীদারদের একত্রিত করে এই অঞ্চলের দেশের মধ্যে আশ্রয় সম্পর্কিত সমন্বয়, শিক্ষাক্ষেত্রে সহযোগিতা এবং সর্বোত্তম অভিজ্ঞতাগুলোর প্রসার ঘটানো।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন