সাংহাইয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

বণিক বার্তা অনলাইন

চীনে সরকারের কঠোর কভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভ বাড়ছে। সাংহাইয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাতের ঘটনা ঘটেছে। সাংহাই ছাড়া বিভিন্ন শহরে রাজপথে নামতে শুরু করেছে মানুষ। আজ সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

তথ্য বলছে, সম্প্রতি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত শহর উরুমকিতে একটি বহুতল ভবনে আগুন লেগে ১০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় লকডাউনের বিধিনিষেধকে দায়ী করেন স্থানীয়রা। মূলত ওই ঘটনা থেকেই বিক্ষোভের সূত্রপাত ঘটে। বিবিসি জানিয়েছে, হাজার হাজার বিক্ষোভকারী সাংহাই শহরের রাস্তায় নেমে আসে। বিক্ষোভকারীদের প্রকাশ্যে চীনা প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টিকে দায়িত্ব ছেড়ে দেওয়ার দাবিতে স্লোগান দিতে দেখা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাটিচার্জ ও বিক্ষোভকারীদের জোর করে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। 

সাংহাইয়ের একজন বিক্ষোভকারী বিবিসিকে বলেছেন, রাস্তায় বিক্ষোভ দেখে তিনি চমকে গেছেন এবং কিছুটা উত্তেজিত বোধ করেছেন। চীনে এতো বড় মাপের ভিন্নমতের প্রকাশ তিনি এই প্রথম দেখেছেন বলে জানান তিনি। একজন প্রতিবাদকারী বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানান, ঘটনাস্থলে থাকা তার এক বন্ধুকে পুলিশ মারধর করেছে। অন্য দুজনের চোখে গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন