পর্তুগাল-উরুগুয়ে মুখোমুখি আজ

নেইমারবিহীন ব্রাজিলের চোখ নকআউটে

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিল ইউরোপিয়ান হেভিওয়েট পর্তুগাল নকআউট পর্বের টিকিট নিশ্চিত করার মিশনে নামছে আজ। নেইমারবিহীন ব্রাজিল খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে। দোহার স্টেডিয়াম ৯৭৪- ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। লুসাইল আইকনিক স্টেডিয়ামে পর্তুগালের প্রতিপক্ষ উরুগুয়ে, যা শুরু হবে রাত ১টায়। বাকি ম্যাচের ফল নিজেদের পক্ষে গেলে আজ রাতেই নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে ফেলবে ব্রাজিল পর্তুগাল।

সার্বিয়া ম্যাচে গোড়ালির চোটে পড়ে অন্তত এক ম্যাচের জন্য ছিটকে গিয়েছেন ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। ব্রাজিল কোচ তিতেকে এখন তার যোগ্য বিকল্প খেলোয়াড়কে একাদশে অন্তর্ভুক্ত করতে হবে এবং সেই বিকল্প বেছে নেয়ার মতো যথেষ্ট রসদ রয়েছেও তার ভাণ্ডারে।

সংশয় তৈরি হলেও তিতে বিশ্বকাপে নেইমারের খেলা নিয়ে আশাবাদী। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি চিকিৎসক নই, বিশেষজ্ঞও নই। কিন্তু এখনো বিশ্বাস করি যে নেইমার দানিলো (ডিফেন্ডার) বিশ্বকাপে খেলবে। আমি মনে করি, তাদের ব্যবহার করতে পারব।

পিএসজি ফরোয়ার্ডের জায়গা পূরণে একাধিক খেলোয়াড় হাতে রয়েছে তিতের। নয়জন ফরোয়ার্ড নিয়ে কাতার বিশ্বকাপে এসেছেন তিতে এবং প্রয়োজনে তিনি একজন মিডফিল্ডারকেও নেইমারের জায়গায় খেলাতে পারেন।

ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরো শনিবার সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা বিশ্বের অন্যতম সেরা এক খেলোয়াড় নিয়ে কথা বলছি। তার মানের কাউকে খুঁজে পাওয়া কঠিনই। কিন্তু তার জায়গায় খেলার মতো অনেক মানসম্পন্ন খেলোয়াড় আমাদের দলে আছে।

তিতে কাল নেইমারের গুরুত্ব নিয়ে বলছেন, নেইমারের অভাব সত্যিকার অর্থে পূরণ হওয়ার নয়। তার কথায়, অনন্য মেধাবীরা দু-তিনবার জ্বলে ওঠে এবং ম্যাচে ব্যবধান গড়ে দেয়, যা কিনা নেইমার আমাদের হয়ে করে।

রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড রদ্রিগোরই আজ রাফিনহা, ভিনিসিয়ুস জুনিয়র রিচার্লিসনের সঙ্গে ব্রাজিলের আক্রমণভাগে যুক্ত হওয়ার সম্ভাবনা বেশি। রিয়ালে তিনি একজন অ্যাটাকার হিসেবেই খেলে অভ্যস্ত, যদিও কাতারে তিনি অনুশীলন করেছেন নেইমারের ১০ নম্বর পজিশনে একজন প্লেমেকারের ভূমিকায়।

আরেকটি বিকল্প হতে পারে নেইমারের জায়গায় একজন বাড়তি মিডফিল্ডার খেলানোযেমন ম্যানইউর ফ্রেড কিংবা নিউক্যাসলের ব্রুনো গুইমারেস। তাতে অ্যাটাকিং মিডফিল্ডার লুকাস প্যাকেতা আরেকটু নির্ভার হয়ে খেলতে পারবেনযিনি আগের ম্যাচে ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোর কাছাকাছি থেকে খেলেছেন।

অ্যাটাকিং মিডফিল্ডারের আরেকটি অপশন এভারটন রিবেইরো। আর তিতের হাতে স্ট্রাইকার হিসেবে মজুদ আছেন গ্যাব্রিয়েল জেসুস, অ্যান্টনি, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি পেদ্রো।

রাইট ব্যাক দানিলোর জায়গায় সুযোগ পেতে পারেন অভিজ্ঞ দানি আলভেস। যদিও সেন্ট্রাল ডিফেন্ডার এদের মিলিতাওকেও দানিলোর জায়গায় খেলাতে পারেন তিতে।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল সর্বশেষ ট্রফির স্বাদ পেয়েছে দুই দশক আগে। এবার কাতারে হট ফেভারিট হিসেবে খেলছে সেলেসাওরা। গ্রুপের শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে ক্যামেরুনের। আজ ক্যামেরুন যদি সার্বিয়াকে হারাতে না পারে তবে পয়েন্ট নিয়েই নকআউটের টিকিট পাবে ব্রাজিল।

নেইমারকে নিয়ে গতকাল সংবাদ সম্মেলনে তার সতীর্থ মার্কিনোস বলেছেন, নেইমার ফিজিওথেরাপি কেন্দ্রেই ঘুমায়, দিনে ২৪ ঘণ্টা। এটাই প্রমাণ করে, আমাদের সঙ্গে ফিরতে কতটা মরিয়া সে। আমরা জানি না সে কখন ফিরবে, কিন্তু আশা করি শারীরিক মানসিকভাবে পুরো সুস্থতা নিয়েই সে যতটা দ্রুত সম্ভব আমাদের সঙ্গে যোগ দেবে।

এদিকে, শেষ বিশ্বকাপ খেলা ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতিটি ম্যাচ মানেই নতুন নতুন মাইলফলক। তিনি আগের ম্যাচে ঘানার বিপক্ষে গোল করার মধ্য দিয়ে নতুন মাইলফলকে পৌঁছেন। একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েছেন কিংবদন্তি স্ট্রাইকার। মৌসুমের শুরুর দিকে ক্যারিয়ারের ৭০০তম গোল করেন সিআরসেভেন। আজ তার দলের সামনে উরুগুয়ে। ম্যাচটি জিতলেই নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে ফেলবেন রোনালদোরা।

পাঁচবারের ব্যালন ডিঅরজয়ী খেলোয়াড় রোনালদো ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, এটা সবে শুরু। কোনো কিছুই অসম্ভব নয়।

এটা রোনালদোর শেষ বিশ্বকাপ। ৩৭ বছর বয়সী কেন এটাকে শেষ বিশ্বকাপ বলছেন, তা খেলোয়াড়টির গতি আর মুভ থেকেই বুঝে নেয়া যায়। ঘানার বিপক্ষে তিনি গোল করেছেন পেনাল্টি থেকে, সচরাচর তিনি নিজের মেধা নৈপুণ্য দিয়ে যে গোল করেন সে রকম নয়।

অবশ্য পর্তুগালকে সাফল্য এনে দেয়ার মতো যথেষ্ট রসদ হাতে রয়েছে ফার্নান্দো স্যান্টোসের। ফেলিক্স ছাড়াও ম্যানইউ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেস ম্যানসিটির বার্নার্দো সিলভার ওপর এখন অনেকটাই ভরসা করেন পর্তুগাল কোচ। পর্তুগালের ফরোয়ার্ড গনকালো রামোস উরুগুয়ে ম্যাচ সামনে রেখে বলেন, আমাদের দলে যেসব মেধাবী খেলোয়াড় রয়েছে, তাতে যেকোনো ম্যাচেই আমরা ফেভারিট। এখন দ্বিতীয় ম্যাচটি জেতা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে উরুগুয়ে। পর্তুগালের মতোই উরুগুয়ে দলটিও অভিজ্ঞ নতুনের মিশেলে গড়া। স্প্যানিশ ফুটবলে রোনালদোর দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী লুই সুয়ারেজ আর এডিনসন কাভানি বিশ্বকাপেও উরুগুয়ের আক্রমণভাগের অন্যতম ভরসা। সঙ্গে আছেন নতুন প্রজন্মের মেধাবী খেলোয়াড় ডারউইন নুনেজ ফাকুন্দো পেলিস্ত্রি।

পর্তুগাল ডিফেন্সকে নড়বড়ে করে দিয়েছিল ঘানা। যদিও আজ পর্তুগাল ডিফেন্সকে গুঁড়িয়ে দিয়ে জিততে হলে উরুগুয়েকে আরো নিখুঁত পারফর্ম করতে হবে।

এইচ গ্রুপে আজ আরেক ম্যাচে মুখোমুখি হবে ঘানা দক্ষিণ কোরিয়া। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। কোরিয়ার ঝুলিতে পয়েন্ট, ঘানার শূন্য।     

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন