জাপানের হার, ক্রোয়েশিয়ার জয়

কাতারের মাঠে মরক্কান রূপকথা চলছেই

ক্রীড়া প্রতিবেদক

দোহায় গতকাল মরক্কানদের গোল উৎসব। প্রথম গোলদাতা সাবিরিকে অভিনন্দন জানান সতীর্থরা ছবি: এপি

গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে প্রথম ম্যাচে গোলশূন্য রুখে দেয় মরক্কো। আফ্রিকান-আরব দেশটির সেই ড্র যে আকস্মিক পাওয়া কোনো সাফল্য নয়, তা দ্বিতীয় ম্যাচেই প্রমাণ করল তারা। গতকাল দোহার আল থুমামা স্টেডিয়ামে বিশ্বের নম্বর র্যাংকধারী দল বেলজিয়ামকে - গোলে হারিয়ে চমক দেখাল উত্তর আফ্রিকার দেশটি। জয়ে এফ গ্রুপ থেকে তাদের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হলো। গতকাল গ্রুপের ম্যাচে জাপানকে - গোলে হারিয়েছে কোস্টারিকা, যারা আগের ম্যাচে স্পেনের কাছে - গোলে বিধ্বস্ত হয়।

৭৩ মিনিটে বদলি খেলোয়াড় আবদেলহামিদ সাবিরির গোলে লিড নেয়া মরক্কো যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জাকারিয়া আবুখলালের কল্যাণে পেয়ে যায় দ্বিতীয় গোল। সাবিরির বাঁকানো ফ্রিকিকের বল বেলজিয়ান গোলকিপার থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে জালে জড়িয়ে যায়। দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক ফুটবল খেলা মরক্কো প্রতিপক্ষের ওপর চাপ অব্যাহত রাখে শেষ পর্যন্ত। তারই ধারাবাহিকতায় আসে দ্বিতীয় গোল। হাকিম জিয়েশের ক্রস থেকে বল জালে জড়িয়ে দেন আবুখলাল।

বিশ্বকাপে ১৯৯৮ সালের পর প্রথম এবং সব মিলিয়ে তৃতীয় জয় পেল মরক্কো। বিশ্বকাপে একবারই নকআউট পর্বে খেলেছে মরক্কো, তা হলো ১৯৮৬ সালের মেক্সিকো আসরে। সেবার শেষ ষোলো থেকে বিদায় নেয় আরব দেশটি। এবার কাতারে তাদের সামনে নকআউটের হাতছানি। দুই ম্যাচ থেকে সংগ্রহ পয়েন্ট, বেলজিয়ামের ৩। আগামী শুক্রবার একই মাঠে কানাডার বিপক্ষে মাত্র পয়েন্ট পেলেই তারা উঠে যাবে নকআউট পর্বে।

অন্যদিকে, গতকালের হারে বিপদে পড়ল তারকাখচিত বেলজিয়াম। নকআউট পর্বে যেতে হলে শুক্রবার শেষ ম্যাচে গত আসরের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততেই হবে রবার্তো মার্টিনেজের দলকে।

বিশ্বকাপের গ্রুপ পর্বে এর আগে কখনো আফ্রিকান দলের কাছে হারেনি বেলজিয়াম। এর আগে গ্রুপ পর্বে সর্বশেষ সাত ম্যাচে তারা হারের স্বাদ পায়নি। অবশেষে কাতার বিশ্বকাপে অঘটনের শিকার হলো কোর্তো, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইন এডেন হ্যাজার্ডদের বেলজিয়াম।

এদিকে, জার্মানিকে হারিয়ে চমক দেখানো জাপানের দারুণ সুযোগ ছিল কোস্টারিকাকে হারিয়ে গতকালই কাতার বিশ্বকাপের নকআউট পর্বের টিকিট নিশ্চিত করার। কিন্তু স্পেনের কাছে - গোলে বিধ্বস্ত কোস্টারিকার কাছে উল্টো হেরেই বসল ব্লু সামুরাইরা। জাপানকে - গোলে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকল মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা।

আল রাইয়ানের আহমাদ বিন আলী স্টেডিয়ামে প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৮১ মিনিটে কোস্টারিকার জয়সূচক গোল করেন কেইশার ফুলার।

জার্মানির বিপক্ষে অবিশ্বাস্য এক জয় তুলে নেয়া জাপান কাল কোস্টারিকার শক্ত ডিফেন্সের মুখে পড়ে। ডিফেন্সের পাশাপাশি আগের ম্যাচে সাত গোল হজম করা গোলকিপার কেইলর নাভাসও এদিন দুর্দান্ত পারফর্ম করেন।

কাল জয় পাওয়ার পর কোস্টারিকানদের উদযাপনই যেন শেষ হচ্ছিল না। কারণ স্পেনের কাছে লজ্জাজনক হারের পর বিরাট স্বস্তির জয়, দারুণ প্রত্যাবর্তন। নাভাসদের বুকের ওপর থেকে যেন একটা পাথর নেমে গেল।

দুই ম্যাচ শেষে দুই দলেরই সংগ্রহ পয়েন্ট। স্পেন এক ম্যাচে পয়েন্ট নিয়ে এখনো টেবিলের শীর্ষে, যারা গতকাল রাতে মুখোমুখি হয় জার্মানির।

বৃহস্পতিবার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে জাপান আর কোস্টারিকা খেলবে চারবারের বিশ্বজয়ী জার্মানির বিপক্ষে।

কানাডাকে বিদায় করে টেবিলের শীর্ষে ক্রোয়েশিয়া: প্রথম ম্যাচে মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্র করা ক্রোয়েশিয়া ফিরেছে স্বরূপে। গত বিশ্বকাপের রানার্সআপ দলটি গতকাল রাতে এফ গ্রুপের ম্যাচে - গোলে হারিয়েছে কানাডাকে। দ্বিতীয় মিনিটে কানাডাকে এগিয়ে দিয়েছিলেন আলফনসো ডেভিস। তাতে অঘটনের ইঙ্গিত দেয় দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলা উত্তর আমেরিকার দলটি। যদিও এরপর দারুণভাবে ম্যাচে ফেরে লুকা মডরিচদের ক্রোয়েশিয়া। আন্দ্রে ক্রামারিচ দুটি গোল করে কানাডার মূল ক্ষতিটা করেন। এছাড়া মার্কো লিভায়া লভরেন মাজের একটি করে গোল করে ক্রোয়াটদের বড় জয় নিশ্চিত করেন।

এর মধ্য দিয়ে দুই ম্যাচ শেষেই কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিল কানাডা, যারা ৩৬ বছর পর ফিরেছিল বিশ্বকাপ আসরে। আর অনিশ্চয়তা তাড়িয়ে দুই ম্যাচ থেকে পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেছে ক্রোয়েশিয়া। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে মরক্কো।

কানাডার বিদায়ে লড়াইটা এখন তিন দলের। বৃহস্পতিবার ক্রোয়েশিয়া খেলবে বেলজিয়ামের বিপক্ষে আর মরক্কোর প্রতিপক্ষ কানাডা। বেলজিয়াম হারলে কোনো সমীকরণ ছাড়াই ক্রোয়াটদের সঙ্গে নকআউট পর্বে উঠবে মরক্কো।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন