উত্তর কোরিয়া

কিম কন্যার উত্তরসূরি হওয়ার সম্ভাবনা কতটুকু?

বণিক বার্তা ডেস্ক

এক সপ্তাহের মধ্যে দু’বার মেয়েকে সামনে এনেছেন কিম জং উন ছবি: এপি

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের দ্বিতীয় সন্তান চু-অ্যাইকে দ্বিতীয়বারের মতো প্রকাশ্যে আনা হলো। গত রোববার উত্তর কোরিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেসিএনএতে তার ছবি প্রকাশিত হয়। ছবিতে কিম তার কন্যাকে হাস্যোজ্জ্বল আন্তরিক দেখা যায়। হোয়াসং-১৭ নামের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্মোচন উপলক্ষে অনুষ্ঠানে যোগ দেন কিম কন্যা চু-অ্যাই। স্বাভাবিকভাবেই উত্তর কোরিয়ার জন্য তাকে গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে বিবেচনা করা হচ্ছে। কেউ অবশ্য একধাপ এগিয়ে। কিম সাম্রাজ্যের ভবিষ্যৎ উত্তরাধিকারী হওয়ার সম্ভাবনাও দেখছেন তার মধ্যে। তবে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলভিত্তিক বিশ্লেষকেরা দাবি করছেন, নিজের মেয়েকে এক সপ্তাহের মধ্যেই দুবার জনসম্মুখে আনাটা অপ্রত্যাশিত সত্য। তবে একে উত্তরাধিকার পরিকল্পনার অংশ ভাবলে ভুল হবে। তার কারণ উত্তর কোরিয়ার উত্তরাধিকার বাহিত হয় পুরুষ পরম্পরায়।

ইনস্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের প্রধান হং মিন বলেছেন, উত্তর কোরিয়ার সংস্কৃতিতে উত্তরাধিকারকে অবশ্যই বৈধ পুত্রসন্তান হতে হবে। আর উত্তর কোরিয়া সিংহাসনের উত্তরাধিকারকে আগেই প্রকাশ করে না। নজরদারি ব্যক্তিগত অনেক বিষয়ে গোপনীয়তা ভঙ্গের ঝুঁকি থাকে। উত্তর কোরিয়ার পুরুষতান্ত্রিক সংস্কৃতি চু-অ্যাইয়ের সামরিক অভিজ্ঞতার অভাবই এক্ষেত্রে বড় বাধা। ফলে চু অ্যাইয়ের সামনে আসাটাই প্রমাণ করে তিনি সিংহাসনের উত্তরাধিকারী নন।

কিম কন্যা দেশের বিজ্ঞানী, গবেষক রাষ্ট্রীয় ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে সম্মিলিত ছবিতে ছিলেন। পরনে কালো জ্যাকেট, চুল তার মায়ের মতো করে সাজানো। সিউলে অবস্থিত ইউনিভার্সিটি অব নর্থ কোরিয়ান স্টাডিজের অধ্যাপক ইয়াং মু-চিন প্রকাশ্যে আসাকে অন্যভাবে ব্যাখ্যা করেছেন। তার ভাষায়, কিম কন্যার আগমন মূলত ক্ষেপণাস্ত্র হোয়াসং-১৭ দ্বারা কিম পরিবারের বর্তমান ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষা দেয়ার নিশ্চয়তা। অবশ্য দেশের ভাবমূর্তিকে নতুনভাবে তুলে ধরাও লক্ষ্য হতে পারে। 

কিম তার পরিবারের ব্যক্তিগত জীবন নিয়ে নিশ্চিত কিছু জানা যায় না। সিউলের গোয়েন্দা সংস্থার দাবি, কিমের বড় একটা সন্তান রয়েছে, যার জন্ম ২০১০ সালে। যেখানে চু-অ্যাইয়ের জন্ম ২০১৩ সালে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন