৬ গোলের দুঃখ ভুলে ওয়েলসকে হারাল ইরান

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ইংল্যান্ডের কাছে ২-৬ গোলে দুমড়ে মুচড়ে যাওয়া ইরান দুর্দান্ত প্রত্যাবর্তনে পরের ম্যাচেই জয় তুলে নিল। আজ আল রাইয়ানের আহমাদ বিন আলী স্টেডিয়ামে তারা ২-০ গোলে হারিয়েছে ওয়েলসকে।

 

নাটকীয় ম্যাচে শুরু থেকেই নিখুঁত ফুটবল খেলেছে ইরান। আগের ম্যাচের সঙ্গে এই ইরানের যেন কোনো মিলই ছিল না। শুরু থেকে আক্রমণে যায় সরদার আজমুন, মেহদী তারেমিরা। তার ফলও আসে দ্রুত। ১৬ মিনিটে গোল করে ইরানকে এগিয়ে দিয়েছিলেন আলী গুলিজাদেহ। যদিও সামান্য অফসাইডের কারণে সেটি বাতিল করে দেয় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)

 

অবশ্য কার্লোস কুইরোজের শিষ্যরা শেষ পর্যন্ত পরিশ্রমের পুরস্কার পেয়েছেন। নির্ধারিত ৯০ মিনিট শেষে ম্যাচ গোলশূন্য ড্র ছিল। পরে যোগ করা সময় দেয়া হয় ৯ মিনিট, তাতেই বাজিমাত করে ইরান। ৯৮ মিনিটে বদলি খেলোয়াড় রুজবেহ চেশমি ও ১০১ মিনিটে রামিন রেজাইয়ান গোল করে ইরানকে মূল্যবান তিন পয়েন্ট এনে দেন।

 

ইরানকে সাহায্য করেছে ৮৬ মিনিটে ওয়েন হেনেসির লাল কার্ড। ইরানের মেহদি তারেমিকে বাজেভাবে ফাউল করায় তিনি প্রথমে হলুদ কার্ড পান। পরে ভিএআরের সাহায্য নিয়ে রেফারি তাকে লাল কার্ড দেখান। ১০ জনের দলে পরিণত হওয়া ওয়েলস শেষ পর্যন্ত হেরেই বসে ইরানের কাছে।

 

৬৪ বছর পর বিশ্বকাপে ফেরা ওয়েলস প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১ পয়েন্ট পায়। নকআউটের আশা বাঁচিয়ে রাখতে মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে জিততে হবে গ্যারেথ বেলদের। ওইদিন ইরান খেলবে যুক্তরাষ্ট্রের সঙ্গে। আজকের জয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা তৈরি হলো ইরানের।  

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন