৬৫ কেজির মানকচু দেখতে ভিড়

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

বাগেরহাটের ফকিরহাটে ক্লাইমেট ও স্মার্ট কৃষি প্রযুক্তি মেলায় আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে কৃষক অরূপ ঘোষের ৬৫ কেজি ওজনের মানকচু। প্রায় ৮ ফুট লম্বা সবজিটির দাম ধরা হযেছে ৩ হাজার ২০০ টাকা। 

এত বড় কচু বিস্মিত করেছে আগতদের, ছবিও তুলেছেন কেউ কেউ। অরূপ জানান, ৬০-৬৫ কেজি ওজনের আরো অনেক কচু রয়েছে তার খেতে।

আজ শুক্রবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফকিরহাটের আয়োজনে আট্টাকি স্কুল মাঠে শুরু হয়েছে তিনদিনের এই মেলা।

এ আয়োজনে প্রযুক্তির সঙ্গে বিভিন্ন চাষাবাদের মডেলও উপস্থাপন করেছে কৃষি বিভাগ। মেলার স্টলে রয়েছে বারমাসি ও উচ্চ ফলনশীল নানান জাতের সবজি ও ফল।

মানকচু প্রসঙ্গে মৌভোগ এলাকার কৃষক অরূপ ঘোষ বলেন, কৃষি কর্মকর্তাদের পরামর্শে পান বরাজের পাশে ছাই ও গোবর সার দিয়ে কচু লাগিয়েছিলাম। ১০ কাঠা জমির আশপাশে ১৩০টি কচু লাগিয়েছিলাম। বর্তমানে ১০ কেজি থেকে শুরু করে ৬৫ কেজি ওজনের কচু রয়েছে। বাজারে কচুর দাম ও চাহিদা দুটোই ভালো। ৫০ থেকে ৬০ টাকা করে আমরা কেজি বিক্রি করতে পারি।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাছরুল মিল্লাত বলেন, স্মার্ট কৃষি প্রযুক্তিতে কৃষকদের উদ্বুদ্ধ করতে আমরা এই মেলার আয়োজন করেছি। মেলাকে আকৃষ্ট করতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। কৃষকদের তাৎক্ষণিকভাবে নিবন্ধনেরও ব্যবস্থা করেছি। এছাড়া যেসব সফল কৃষক রয়েছে তাদের উৎপাদিত বিভিন্ন ফসলের প্রদর্শনী রেখেছি আমরা। যাতে এ সব চাষাবাদে অন্য কৃষকরা উদ্বুদ্ধ হন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন