বড়লেখায় খাল-বিল ও পুকুর পুনঃখনন উদ্বোধন

বণিক বার্তা প্রতিনিধি, বড়লেখা (মৌলভীবাজার)

মৌলভীবাজারের বড়লেখায় মাধবছড়া খাল, তিনটি বিল ও ১৮টি পুকুর পুনঃখনন কাজ উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। এ সময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বরেন্দ্র ও হাওর এলাকায় প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে সরকার। এর অংশ হিসেবে সিলেট বিভাগের হাকালুকি হাওর এলাকায় খাল-বিল ও পুকুর পুনঃখনন এবং বনায়ন করা হচ্ছে।

একইভাবে রাজশাহী ও রংপুর বিভাগের বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধারণের জন্য পুকুর-খাল খনন ও বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান তিনি। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর বাস্তবায়নাধীন ইকোসিস্টেম বেইজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্রাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া (ইবিএ) প্রকল্পের আওতায় এই সব জলাধার পুনঃখনন হচ্ছে।

পরিবেশমন্ত্রী বলেন, প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বিষয়ে সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অভিযোজন কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় জনগণের জন্য ঔষধি গাছ, মাছ, বিভিন্ন ধরনের ফলের চাষসহ প্রতিবেশবান্ধব বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করা হবে। 

সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করেই জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলা করা হবে বলেও জানান মন্ত্রী শাহাব উদ্দিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন