সুইজারল্যান্ডের জয়, উরুগুয়ে-কোরিয়া ড্র

পাঁচ গোলের থ্রিলারে ঘানাকে হারাল পর্তুগাল

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে গতকাল ক্যামেরুনিয়ানদের হূদয় ভেঙে গোল করেন ব্রিল এমবোলো ছবি: এপি

কাতার বিশ্বকাপে গতকাল পর্তুগাল ঘানার মধ্যে রোমাঞ্চকর লড়াই হয়েছে দোহার স্টেডিয়াম ৯৭৪-এ। যদিও পাঁচ গোলের থ্রিলারটি শেষ পর্যন্ত - ব্যবধানে জিতেছে ইউরোপিয়ান হেভিওয়েট পর্তুগাল।

এইচ গ্রুপের ম্যাচের পাঁচটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে, যার প্রথমটি আসে ৬৫ মিনিটে। রেফারির বিতর্কিত এক সিদ্ধান্তে পেনাল্টি পায় পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদো ডাইভ দিলেও তা রেফারির চোখ এড়িয়ে যায় কিংবা তিনি ভিএআর দিয়ে চেক করাননি। স্পট কিক থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রোনালদো। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েন ৩৭ বছর বয়সী ফুটবলার। একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি।

এছাড়া ক্যামেরুনের রজার মিলার পর (৪২ বছর ৩৯ দিন, ১৯৯৪ বিশ্বকাপ) দ্বিতীয় বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করলেন ৩৭ বছর ২৯২ দিন বয়সী রোনালদো।

যদিও মিনিট পর পর্তুগিজ অধিনায়কের গোলের জবাবে দুর্দান্ত এক গোল করে সমতা আনেন ঘানার অধিনায়ক আন্দ্রে আইয়ু। তাতে ম্যাচে টান টান উত্তেজনা তৈরি হয়। কিন্তু নাটকীয়তার সবে শুরু। ৭৮ মিনিটে আবারো পর্তুগালকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স। এর মিনিট বদলি হিসেবে নামার কয়েক সেকেন্ডের মধ্যে রাফায়েল লিয়াও গোল করলে ঘানার সম্ভাবনা যেন প্রায়ই শেষ হয়ে যায় (-)

তবে হারার আগে হারবে নাহয়তো এমন ধনুর্ভঙ্গ পণ করে নেমেছিল আফ্রিকার ব্ল্যাক স্টাররা। ৮৯ মিনিটে ওসমান বুখারির গোলে ম্যাচে প্রাণ ফেরায় ঘানা। এরপর ম্যাচ গড়ায় মিনিটের ইনজুরি টাইমে। তার পরতে পরতে ছিল উত্তেজনা। প্রতিটি মুহূর্তে দুই প্রান্তে আক্রমণের পসরা বসে। কখনো পর্তুগিজ প্রান্তে, কখনোবা ঘানার প্রান্তে। একেবারে অন্তিম মুহূর্তে পর্তুগিজ গোলকিপারের ভুলে প্রায়ই গোল পেয়ে যাচ্ছিল ঘানা। যদিও শেষ রক্ষা হয় ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নদের।

সোমবার উরুগুয়ের মুখোমুখি হবে ঘানা আর পর্তুগাল খেলবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

গতকাল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে গোলশূন্যভাবে রুখে দিয়েছে এশিয়ার দল দক্ষিণ কোরিয়া। এদিন আফ্রিকার প্রতিনিধি ক্যামেরুনকে - গোলে হারিয়েছে ইউরোপের দল সুইজারল্যান্ড। ক্যামেরুনে জন্মগ্রহণ করা ব্রিল এমবোলোর গোলেই জিতেছে সুইসরা।

উরুগুয়ে দক্ষিণ কোরিয়ার ম্যাচে দুর্দান্ত লড়াই হয়েছে, দুই গোলকিপারকে ব্যতিব্যস্ত রেখেছেন উভয় দলের ফরোয়ার্ডরা। যদিও কোনো কিছুই দুই দলকে আলাদা করতে পারেনি। ম্যাচটি শেষ হয়েছে অমীমাংসিতভাবে। এইচ গ্রুপের ম্যাচে লাতিনদের গোলশূন্য রুখে দিয়ে মূল্যবান পয়েন্ট তুলে নেয় কোরিয়ানরা।

এডুকেশন সিটি স্টেডিয়ামে প্রথমার্ধে কোরিয়ানরা নিয়ন্ত্রিত ফুটবল খেলে গোলবার অক্ষত রাখে। তবে দ্বিতীয়ার্ধে তাদের ওপর চাপ তৈরি করতে থাকেন উরুগুয়ের তারকারা। শেষ মিনিটে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ফেদেরিকো ফালভার্দের বুলেট শট পোস্টের কাছ দিয়ে চলে যায়।

শেষ দিকে সুযোগ এসেছিল কোরিয়ারও। টটেনহাম স্ট্রাইকার সন হিউং-মিনের শটও কোরিয়াকে হতাশ করে, আর স্বস্তি পায় উরুগুয়ে শিবির।

উল্লেখ্য, চলতি বিশ্বকাপে এটা চতুর্থ গোলশূন্য ড্র। এর আগে পোল্যান্ড-মেক্সিকো, ডেনমার্ক-তিউনিসিয়া ক্রোয়েশিয়া-মরক্কো ম্যাচ গোলশূন্য ড্র হয়।

আল জানুব স্টেডিয়ামে গতকাল স্থানীয় সময় দুপুরে অনুষ্ঠিত ম্যাচে সুইসদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়েও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি আফ্রিকার অদম্য সিংহরা। ব্রিল এমবোলো ৪৮ মিনিটে গোল করে ইউরোপের দেশটির জয় নিশ্চিত করেন। উল্লেখ্য, গোল করে কোনো উদযাপন করেননি এমবোলো, কেননা তিনি তো জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষেই গোল করেছেন

বিশ্বকাপে নিজেদের সর্বশেষ আট ম্যাচের সবকটিতেই হারের স্বাদ পেল ক্যামেরুন। বিশ্বকাপে টানা এর চেয়ে বেশি ম্যাচ হারের রেকর্ড আছে শুধুই মেক্সিকোর (নয়টি, ১৯৩০ থেকে ১৯৫৮)

কাল পয়েন্ট পেয়ে দারুণ খুশি সুইজারল্যান্ড। পরের ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি তারা, সামনে শক্তিশালী ব্রাজিল। ২৮ নভেম্বর দোহার স্টেডিয়াম ৯৭৪- ম্যাচটি অনুষ্ঠিত হবে। একই দিন আল জানুব স্টেডিয়ামে সার্বিয়ার মুখোমুখি হবে রজার মিলা, স্যামুয়েল এতোর দেশ। প্রথম ম্যাচেই হেরে যাওয়ায় গ্রুপ থেকে নকআউটে উঠতে ক্যামেরুনকে বিশেষ কিছু করে দেখাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন