আজ জিতলেই নকআউটে ইংল্যান্ড নেদারল্যান্ডস

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে আজই শেষ ষোলোর টিকিট নিশ্চিত করে ফেলতে পারে ইংল্যান্ড নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রকে হারিয়ে ইংল্যান্ড একুয়েডরকে হারিয়ে নেদারল্যান্ডস পেতে পারে নকআউটের টিকিট। যদিও ডাচদের হারাতে পারলে একুয়েডরেরও সুযোগ আছে শেষ ষোলোর টিকিট পাওয়ার। 

ব্রাজিলে অনুষ্ঠিত ১৯৫০ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে সে সময়ের পরাশক্তি ইংল্যান্ডকে - গোলে হারিয়ে অঘটনের জন্ম দেয় যুক্তরাষ্ট্র। কাতারের মাঠে গত মঙ্গলবার সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারের আগ পর্যন্ত সেটিই ছিল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় অঘটন।

৭২ বছর আগে সেই বিশ্বকাপে ইংলিশ সংবাদমাধ্যম এতটাই আত্মবিশ্বাসী ছিল যে তারা টেলিগ্রামের বার্তাটা ঠিকমতো না দেখেই অনেকে ইংল্যান্ড - গোলে জিতেছে বলে সংবাদ ছেপে দেয়।

দুটি দলের মধ্যে শক্তির ব্যবধান আগের চেয়ে কিছুটা কমেছে বটে, তবে এখনো মুখোমুখি লড়াইয়ে ইংলিশরাই ফেভারিট হিসেবে খেলে থাকে। আজ কাতার বিশ্বকাপে আরেকবার মুখোমুখি দুটি দল। আল খোরের আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। জিতলে শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়ে যাবে ইংল্যান্ডের, যারা প্রথম ম্যাচে ইরানকে গুঁড়িয়ে দেয় - গোলের বিশাল ব্যবধানে। 

১৯৫০-এর সেই অঘটনসহ মোট ১১ বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড যুক্তরাষ্ট্র, এর মধ্যে থ্রি লায়ন্সরা আটটিতেই জিতেছে, গোল করেছে ৩৯টি। ব্রাজিল বিশ্বকাপের অঘটনের পর ১৯৫৩ থেকে ১৯৬৪ সালের মধ্যে তিনটি ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২৪ গোল দেয় ইংলিশরা! ম্যাচগুলোর ফল ছিল যথাক্রমে -, - ১০-০। 

যদিও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় জয় তুলে নিতে সমর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। ১৯৯৪ বিশ্বকাপের আগে ১৯৯৩ সালে ইউএস কাপে ইংল্যান্ডকে - গোলে হারায় তারা। আসলে তখন ইংলিশরা দুঃসময় পার করছিল এবং ১৯৯৪ সালের বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি।

দুই দলের একমাত্র ড্র এসেছে ২০১০ সালের বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকা আসরের সেই ম্যাচে গোল করেছিলেন ইংল্যান্ডের স্টিভেন জেরার্ড যুক্তরাষ্ট্রের ক্লিন্ট ডেম্পসি।

সর্বশেষ জয়টি পেয়েছে ইংল্যান্ড। ২০১৮ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আমেরিকানদের - গোলে হারায় থ্রি লায়ন্সরা।  

যুক্তরাষ্ট্র ম্যাচের আগে ইংল্যান্ডকে সুখবর দিয়েছেন কোচ গ্যারেথ সাউথগেট। ফিট হয়ে উঠেছেন অধিনায়ক হ্যারি কেন। ইরান ম্যাচে তিনি গোড়ালির চোটে পড়েছিলেন। কড়া ট্যাকলে গোড়ালিতে চোট পেলে পরদিন স্ক্যান করানো হয়। যদিও তাতে খারাপ কিছু দেখা যায়নি। ফলে আজ তার খেলা নিয়ে কোনো সংশয় নেই। তাকে নিয়ে কোচ বলেছেন, সে ভালো আছে। আলাদা অনুশীলন করেছে, তবে শুক্রবার (আজ) তার খেলা নিয়ে সংশয় নেই। বুধবার স্ক্যানে দেখা গিয়েছে, সবকিছু ঠিক আছে।

ইংল্যান্ড দলে কেনের উপস্থিতি গুরুত্বপূর্ণ। তিনি ইংল্যান্ডের হয়ে ৭৬ ম্যাচে ৫১ গোল করেছেন। ওয়েন রুনির ৫৩ গোলের রেকর্ড ভাঙতে আর দুটি গোল চাই তার। যদিও কেন ছাড়াও এখন সাউথগেটের হাতে একাধিক ম্যাচ উইনার রয়েছেন, যা ইরান ম্যাচেই দেখা গিয়েছে। 

বি গ্রুপের আরেক ম্যাচে আজ ওয়েলসের মুখোমুখি হবে ইরান। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে - গোলে বিধ্বস্ত হয় ইরান, আর নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে - গোলে ড্র করে ৬৪ বছর পর বিশ্বকাপে ফিরে আসা ওয়েলস। আজ দুই দলই জয়ের জন্য মরিয়া হয়ে খেলবে। আল রাইয়ানের আহমাদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।

এদিকে, কাতারে সবার আগে নকআউট পর্বের টিকিট পাওয়ার হাতছানি ডাচদের সামনে। বাংলাদেশ সময় রাত ১০টায় আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে একুয়েডরের মুখোমুখি হবে লুই ফন হালের দল। আজকের ম্যাচটি দুই দলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। জিতলেই সরাসরি নকআউটে ওঠার সুযোগ উভয়ের সামনে। ডাচরা প্রথম ম্যাচে - গোলে সেনেগালকে একুয়েডর একই ব্যবধানে হারায় স্বাগতিক কাতারকে।

ইউরোপ লাতিন দেশ দুটি দুবার মুখোমুখি হয়েছে। সর্বশেষ ২০১৪ সালে প্রীতি ম্যাচ - গোলে ড্র হয়।

আজ সন্ধ্যায় দোহার আল থুমামা স্টেডিয়ামে লড়বে দুই হারা দল কাতার সেনেগাল। টুর্নামেন্টে টিকে থাকতে জয়ের বিকল্প নেই উভয় দলের জন্যই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন