ফার কেমিক্যালের কারখানা চালু নিয়ে নিরীক্ষকের সংশয়

নিজস্ব প্রতিবেদক

গত বছরের নভেম্বরে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পর্ষদ কুমিল্লা থেকে রাসায়নিক কারখানা সরিয়ে নারায়ণগঞ্জে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিল। যদিও এখন পর্যন্ত কারখানা স্থানান্তর সম্পন্ন করতে পারেনি কোম্পানিটি। এতে কারখানা চালুর বিষয়ে সংশয় প্রকাশ করেছে কোম্পানিটির নিরীক্ষা প্রতিষ্ঠান কাজী জহির খান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে দেয়া মতামতে নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটির রাসায়নিক কারখানা যন্ত্রপাতি সরঞ্জামাদি কুমিল্লার রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) থেকে সরিয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপিত নতুন কারখানায় স্থানান্তর করা হয়েছে। যদিও গত ২৭ অক্টোবর পর্যন্ত কোম্পানিটি রাসায়নিক কারখানা পুনরায় চালু করতে পারেনি। যেসব সামগ্রী স্থানান্তর করা হয়েছিল সেগুলো অকেজো হয়ে যাওয়ার কারণে কারখানাটি চালু করতে অতিরিক্ত যন্ত্রপাতির প্রয়োজন হবে। তাই কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রাসায়নিক কারখানার বাস্তব উপযোগিতার বিষয়টি বিবেচনা করে দেখছে। এসব কারণে রাসায়নিক কারখানাটি চালুর বিষয়ে বড় ধরনের অনিশ্চয়তা রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। অন্যদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কারখানায় কোম্পানিটি একটি নতুন স্পিনিং ইউনিট নির্মাণ সম্পন্ন এবং বছরের ১৭ অক্টোবর থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে।

গত বছরের নভেম্বর স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ জানিয়েছিল, কুমিল্লা ইপিজেডে অবস্থিত রাসায়নিক কারখানার শেড, যন্ত্রপাতি সরঞ্জাম নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপিত নিজস্ব নতুন কারখানা প্রাঙ্গণে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে বিনিয়োগকারীদের সম্মতি গ্রহণ এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করার কথা জানিয়েছিল কোম্পানিটি।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের পর্ষদ। স্পিনিং ইউনিট সম্প্রসারণ সংরক্ষিত আয়ের কারণে লভ্যাংশ ঘোষণা করা হয়নি বলে জানায় কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে লোকসান ছিল ১৬ পয়সা। লভ্যাংশ, কোম্পানির নাম পরিবর্তন অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে বছরের ২১ ডিসেম্বর দুপুর ১২টায় কুমিল্লার জম জম হোটেল অ্যান্ড রিসোর্ট হলে এজিএম বেলা ১টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৭ নভেম্বর।

এদিকে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল পয়সায়। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন