রাজপথে নয় প্রতিদ্বন্দ্বিতা করতে হবে নির্বাচনে —সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদের নির্বাচনে আসতে হবে। ভোটের মাঠে নির্বাচনের নীতি, বিধি আছে। সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। রাজনৈতিক দলগুলোর উদ্দেশে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে গতকাল সাংবাদিকদের কাছে তিনি কথা বলেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, এখন সব দল বলতে চাচ্ছেরাজপথে দেখা হবে, শক্তির পরীক্ষা হবে। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে, এটা আমি বিশ্বাস করি না। কার্যকর প্রতিদ্বন্দ্বিতা ছাড়া নির্বাচন সম্ভব নয়। ভোটের মাঠে ভারসাম্য প্রসঙ্গে সিইসি বলেন, নির্বাচনী মাঠে ভারসাম্য আনতে হবে দল প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলো প্রার্থী, এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সবসময় নির্বাচনকে সুষ্ঠু, বিশ্বাসযোগ্য করা সম্ভব হবে না। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলব, রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদের নির্বাচনে আসতে হবে, নির্বাচনের মাঠে নির্বাচনের নীতি-বিধি আছে সে অনুসারে প্রতিদ্বন্দ্ব্বিতা করতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা যেটা দেখছিরাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপটা একেবারেই হচ্ছে না। এটা হওয়া খুব প্রয়োজন বলে আমরা মনে করি। নির্বাচন সুষ্ঠু করতে হলে রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি মোটা দাগে কিছু মতৈক্য না থাকে তাহলে নির্বাচন কমিশন একটি সুন্দর নির্বাচন তুলে দিতে পারবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন