রাজনৈতিক সংলাপ শেষে যৌথ বিবৃতি

বাংলাদেশকে পিসিএর আলোচনা শুরুর প্রস্তাব ইইউর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্পর্কে গুরুত্ব ক্রমেই বাড়ছে, যা প্রতিফলিত হচ্ছে আন্তর্জাতিক অঙ্গনেও। প্রেক্ষাপটে বাংলাদেশের সঙ্গে একটি অংশীদারি সহযোগিতা চুক্তির (পিসিএ) লক্ষ্যে আলোচনা শুরু করার বিষয়ে প্রস্তাব দিয়েছে ইইউ। গতকাল দুই পক্ষের রাজনৈতিক সংলাপ শেষে এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংলাপে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ইইউর নেতৃত্বে ছিলেন ইউরোপীয় এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিক মোরা। বিবৃতিতে বলা হয়, সংলাপের সূচনা দুই পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থের কৌশলগত এবং বিষয়ভিত্তিক ক্ষেত্রে সহযোগিতা প্রসারের বিষয়টি নিশ্চিত করছে। পাশাপাশি দুই পক্ষের অংশীদারত্বকে যুগান্তকারী হিসেবেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

বিবৃতি অনুযায়ী, ইইউ বাংলাদেশের সঙ্গে অংশীদারি সহযোগিতা চুক্তি (পিসিএ) চূড়ান্ত করার লক্ষ্যে আলোচনা শুরু করার প্রস্তাব করেছে। পিসিএ বৈশ্বিক উদ্বেগের বিষয়ে উভয় পক্ষের মধ্যে সংলাপ বাড়াবে এবং বিস্তৃত নীতি কৌশলগত ক্ষেত্রে পরস্পরের জন্য উপকারী এমন সহযোগিতার সুযোগও বাড়াবে। পিসিএ বাংলাদেশ-ইইউ সম্পর্ককে একটি নতুন আইনি ভিত্তি দেবে, যা আরো ব্যাপক, হালনাগাদ এবং বর্তমান ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সহায়ক হবে। প্রস্তাবের জন্য ইইউকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ। পিসিএ চূড়ান্ত করার জন্য আলোচনায় বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন