বিএসসির পর্ষদে আসছে বেক্সিমকো লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রয়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) পরিচালনা পর্ষদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তালিকাভুক্ত আরেক কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। এরই মধ্যে কোম্পানিটি মোস্তফা জামানুল বাহারকে বিএসইসির পর্ষদ সদস্য হিসেবে মনোনয়ন দেয়ার জন্য আবেদন জানিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কোম্পানিটি।

বিএসসি জানিয়েছে, ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২৩ নভেম্বর। রেকর্ড দিনে বিএসসির মোট শেয়ারের মধ্যে যদি শতাংশ বা তার বেশি বেক্সিমকো লিমিটেড ধারণ করে থাকে, তাহলে বিএসসির আসন্ন বার্ষিক সাধারণ সভায় (এজিএম) কোম্পানিটির প্রস্তাব বিবেচনা করা হবে। বিএসসির এজিএম চলতি বছরের ১১ ডিসেম্বর বেলা ১১টায় চট্টগ্রাম বোট ক্লাবে অনুষ্ঠিত হবে।

এদিকে ১৪ নভেম্বর দেয়া বেক্সিমকো লিমিটেডের তথ্যানুসারে, বিএসসির ৮০ লাখ হাজার ৯০টি শেয়ার কিনেছে কোম্পানিটি, যা বিএসসির মোট শেয়ারের দশমিক ২৫ শতাংশ। শেয়ার ক্রয়ের মাধ্যমে বিএসসির পর্ষদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেক্সিমকোর পরিচালনা পর্ষদ।

১৯৭৭ সালে পুুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বাংলাদেশ শিপিং করপোরেশনের অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে আরো ৩০২ কোটি ১১ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৫ কোটি ২৫ লাখ ৩৫ হাজার ৪০টি। এর মধ্যে ৫২ দশমিক ১০ শতাংশ সরকারি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৪ দশমিক ৩০ শতাংশ বাকি ২৩ দশমিক ৬০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল বিএসসির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ১১৫ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৪ টাকা ৫০ পয়সা ১৭৩ টাকায়।

২০২১-২২ হিসাব বছরে বিএসসির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা। আগের হিসাব বছরে মুনাফা ছিল ৭২ কোটি লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৫৩ কোটি ৩৭ লাখ টাকা বা ২১৩ দশমিক ৪৯ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৮০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন