‘‌আমরা নিজেরাই ফুটবল বানাতাম’

ফুটবল উন্মাদনায় মেতেছে পুরো বিশ্ব। আমাদের দেশের তারকারাও উল্লসিত ফুটবল নিয়ে। তবে ফুটবল নিয়ে অনেকের ভাবনা একটু ভিন্ন। এমনই একজন মনোজ প্রামাণিক। ব্রাজিল সমর্থক এ তারকা বিশ্বকাপ ফুটবল নিয়ে কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন সাবিহা জামান শশী

ফিফা ওয়ার্ল্ড কাপে আপনার প্রিয় দল?

আমার প্রিয় দল ব্রাজিল। বলা যায় একদম ছোট থেকেই আমি ব্রাজিলের সাপোর্টার। তবে এর পেছনে একটা কারণ আছে। সেটা হলো আমার নিজের ভাই, কাজিন, মামা বেশির ভাগই বলা যায়—সবাই আর্জেন্টিনার সাপোর্টার ছিল। মূলত তারা ম্যারাডোনার কারণে আর্জেন্টিনার ভক্ত ছিল। তাদের বিপক্ষে গিয়ে আমি ব্রাজিল সাপোর্ট করি ছোটবেলায়। পরে যখন বড় হলাম, দেখলাম ব্রাজিল খুব গোছানোভাবে ঠিকঠাক করে ফুটবল খেলে। সে জায়গা থেকেই ব্রাজিল এখন সাপোর্ট করি। 

কাকে সর্বকালের সেরা ফুটবলার মনে করেন...

এ মুহূর্তে তিনজন ফুটবলারের নাম মাথায় আসছে। এর মধ্যে আছেন পেলে। আমার মনে হয় পেলে একজন অসাধারণ খেলোয়াড় ছিলেন। ছোটবেলায় তার কথা আমি বইতেও পড়েছি। এরপর ম্যারাডোনার কথা বলতে হবে। তিনি দুর্দান্ত একজন খেলোয়াড় ছিলেন। আর এ সময়ে এসে মেসির কথা বলতেই হবে। আর ব্রাজিলের মধ্যে রোনালদোর কথা তো আসবেই। 

বিশ্বকাপের খেলা দেখা নিয়ে আপনার আয়োজন কেমন থাকে?

সত্যি বলতে এখন আমি ওভাবে খেলা দেখি না। খেলা দেখার সময় হয় না। এখন আমার কাছে মনে হয় খেলা দেখা এবং এটার জন্য কয়েক ঘণ্টা টেলিভিশনের সামনে বসে থাকাটা আমার কাছে সময় নষ্ট মনে হয়। অবশ্যই আমরা খেলা দেখব কিন্তু এর থেকে আমার মনে হয় আমরা নিজেরা যদি কিছুক্ষণ ফুটবল বা অন্যান্য খেলা করি, সেটা বেশি ভালো হয়। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা বিশ্বকাপের এ সময়ে আমরা কেবল খেলা দেখব, এটা আমার কাছে সমীচীন মনে হয় না। ছোটবেলায় যদিও খেলা দেখতাম কিন্তু এখন দেখি না। 

ছোটবেলার বিশ্বকাপ নিয়ে স্মৃতি...

বিশ্বকাপের আগে বলি আমার ছোটবেলার ফুটবল খেলার স্মৃতি। একটা সময় ছিল যখন গ্রামে-গঞ্জে ক্রিকেটটা ওইভাবে জনপ্রিয় হয়ে ওঠেনি এখনকার মতো। আমি সে সময়টার কথা বলতে গেলে বলব, ওই সময়ে আমরা ফুটবলটাই খেলতাম। ফুটবল না কিনে বরং নিজেরাই ফুটবল বানাতাম বিভিন্ন জিনিস দিয়ে। খড়, পলিথিন আর দড়ি দিয়ে বেঁধে ফুটবল বানিয়ে খেলতাম। যেটা আকারে ছোট হলেও ভারী থাকত। 

পরে এটা দেখে বাবা আমাকে মেলা থেকে ফুটবল কিনে দিয়েছিল। আর ফুটবল দেখার স্মৃতিটা আর একটু বড় হয়ে। কলেজে উঠে আমি ভালোভাবে ফুটবল খেলা দেখেছি। ছোটবেলায় ফুটবলের সময়টা ছিল উৎসবমুখর। কে জিতবে কে হারবে, সবাই মিলে একটা টিভির সামনে বসা। গোল হলে সেটা নিয়ে রোমাঞ্চ-হইচই-কান্নাকাটি এগুলো ছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন