ওয়াকান্ডা ফরএভার

গল্পজুড়ে টি’চালার প্রতি শ্রদ্ধা

মাহমুদুর রহমান

ওয়াকান্ডা ফরএভার সিনেমায় চ্যাডউইক বোজম্যানকে স্মরণ

ওয়াকান্ডা হারিয়েছে তার রক্ষককে। সেটা বেশ অনেকদিন আগের কথা। বাস্তবে চ্যাডউইক বোজম্যান মারা গেলেন আর গল্পে মরতে হলো টি’চালাকে। কেননা ব্ল্যাক প্যান্থার ও আফ্রিকান দেশ ওয়াকান্ডার সঙ্গে চ্যাডউইক এমনভাবে যুক্ত হয়ে গিয়েছেন যে তাকে বাদ দিয়ে এ সিনেমার কথা ভাবা যায় না। তাই গল্পের প্রয়োজনে মরতে হলো টি’চালাকে। সে জায়গা থেকে সিনেমায় টি’চালার একটি বিশ্বাসযোগ্য মৃত্যুর গল্প তৈরি করা হয়েছে। এমন মৃত্যু, যা স্পষ্ট করে দেখানো হয় না কিন্তু বিশ্বাসযোগ্য। এরপর সিনেমাজুড়েই টি’চালার স্মৃতিচারণ। তবে সরাসরি নয়। এখানেই সিনেমাটির আবেগের জায়গা- টি’চালা বা বোজম্যান না থেকেও আছেন সিনেমার নানা অংশে।

গল্পের দিকে তাকালে বলতেই হয়, এবারের গল্প আগের ধারা থেকে সরে গিয়েছে অনেকটা। মূল জায়গায় আছে ভাইব্রেনিয়াম নিয়ে বিশ্বরাজনীতি, অন্যদিকে ওয়াকান্ডাকে নতুন করে গড়ে তোলা। দুটো গল্প সমান্তরালে এগিয়ে যায়। ঠিক এরই পাশে এসে দাঁড়ায় আরেকটা গল্প। সমুদ্রের নিচের এক দেশ। তালোকানদের সে দেশের সঙ্গেও যুক্ত ভাইব্রেনিয়াম। কিন্তু স্বতন্ত্র একটা গল্প আছে তাদের। যদিও মূল গল্পটা তালোকানদের রাজা বা নেতা নামোরের। নামোরকে কেন্দ্র করেই তাদের গল্পটা এগিয়ে যায়। রায়ান কুগলার এই তিন গল্পকে পাশাপাশি রেখে উপস্থাপন করেছেন খুব হিসাব করে। কোনো গল্পই একটি আরেকটির ওপর চেপে বসে না। মূল গল্পটা অবশ্যই ওয়াকান্ডা ও ব্ল্যাক প্যান্থারের হওয়ার কথা এবং সেটাই ছিল। বাকি দুটো গল্প এর অনুষঙ্গ হিসেবে রাখা হয়েছে।

মার্ভেলের ফেজ ফোরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিনেমা ওয়াকান্ডা ফরএভার। ব্ল্যাক প্যান্থারের নিজস্বতা থেকে শুরু করে এমসিইউকে ফিরিয়ে আনার দায়িত্বটা ছিল এ সিনেমার। কুগলার সে কাজটা ভালোই করেছেন। বোজম্যানের প্রতি সিনেমার টিম ও দর্শকের শ্রদ্ধা মিলেমিশে একাকার হয়ে যায়। যদিও সিনেমায় যে ইমোশনটা দেয়া হয়েছে বা ফোটানো হয়েছে, তা আরো সর্বব্যাপী হওয়া সম্ভব ছিল। কোনো কোনো জায়গায় আবেগটা ‘‌ফ্ল্যাট’ হয়ে গিয়েছে। অভিনয় ও গল্পের আবেগের জায়গাগুলোর পাশাপাশি ব্যাকগ্রাউন্ড মিউজিকে বেদনার ছাপ আছে। কিন্তু আবেগটা যখন জমাট হতে শুরু করে তখনই ভেঙে যায়। সিনেমার দৈর্ঘ্য কম হওয়ার কারণে এক জায়গায় বেশিক্ষণ থাকা সম্ভব হয়নি।

চমৎকার ভিজুয়াল ইফেক্ট ব্যবহার করা হয়েছে ওয়াকান্ডা ফরএভারে। বিশেষত তালোকানদের দেশ যেভাবে উপস্থাপন করা হয়েছে, তার দিকে তাকিয়ে দর্শকের মুগ্ধ হতে হয়। স্থাপনার ডিজাইন থেকে মানুষের চেহারা, তাদের অস্ত্র, আবার পোশাকের প্রতিটি ডিটেলই যত্ন করে তৈরি করা। নামোরের ছেলেবেলার গল্পের মধ্যে উপনিবেশবাদের বিরোধিতার ছাপ রয়েছে। এমনকি এবারের সিনেমাটিতে ওয়াকান্ডাকে উপস্থাপনের ক্ষেত্রেও কয়েকটা জায়গায় ঔপনিবেশিকতা বিরোধী ইঙ্গিত দেখা গিয়েছে। ওয়াকান্ডার ওয়াকান্ডা হয়ে ওঠার আগে তাদের যে অন্য একটা অবস্থা ছিল, কুগলার সে কথা বলতে দ্বিধা করেন না। এমনকি ভাইব্রেনিয়ামের রাজনীতির মধ্যেও যে ওয়াকান্ডাকে কব্জা করার চেষ্টা আছে, তা তো সম্পূর্ণ স্পষ্ট।

কুগলার ও তার টিম এ সিনেমায় আফ্রিকাকেও অন্যান্য সিনেমার তুলনায় বেশি করে উপস্থাপন করার চেষ্টা করেছেন। এখানে টি’চালা ও রামোন্ডার শেষকৃত্য ও এর পরবর্তী অনুষ্ঠানসহ অন্যান্য বিষয়ের মধ্যে আফ্রিকার পরিচয় রেখেছেন কুগলার। এছাড়া নামোরের প্রথম জীবন ও তার বর্তমান রাজ্যের মধ্যেও কিছু কিছু অনুষঙ্গ রাখা হয়েছে।

অভিনয়ের প্রসঙ্গ এলে বলতে হয় এর মূল ‘‌নায়ক’ অ্যাঞ্জেলা ব্যাসেট। তার প্রতিটি অভিব্যক্তি দর্শককে বিদ্ধ করে। সংলাপগুলো এমন যে তার কয়েকটা স্পিচ থেকে রীতিমতো দর্শকের গায়ে কাটা দেয়। বিশেষত, ‘‌আই অ্যাম কুইন অব দ্য মোস্ট পাওয়ারফুল নেশন ইন দ্য ওয়ার্ল্ড অ্যান্ড মাই এন্টায়ার ফ্যামিলি ইজ গন। হ্যাভ আই নট গিভেন এভরিথিং’-এরপর দর্শকের বুকে নৈশব্দ নামতে বাধ্য। সুরির সঙ্গে রামোন্ডার কথোপকথনে তাদের পরিবারের ইতিহাস, নামোরের সঙ্গে কথোপকথন এমনকি আন্তর্জাতিক সভায় তার ভূমিকা, একজন রানীর দৃঢ়তাকে প্রকাশ করে। অভিনয়ের দিক থেকে এ সিনেমায় তার সামনে কেউ দাঁড়াতে পারে না। নামোর চরিত্রে তেনোচ হুয়ের্তা টেক্কা দিতে দিতে একটা পর্যায়ে থেমে গিয়েছেন। তবে প্রতিনায়ক চরিত্রে হুয়ের্তার অভিষেকটা দারুণ হয়েছে বললে ভুল হবে না।

খামতি ছিল সুরি চরিত্রে লেটিলিয়া হোয়াইটের অভিনয়ে। টমবয় সুরির চরিত্রে তিনি যতটা স্বচ্ছন্দ, দায়িত্বশীল চরিত্রে ততটা নিজেকে তৈরি করতে পারেননি। মার্টিন ফ্রিম্যানকে আরো কেন্দ্রে আনা সম্ভব ছিল কিন্তু তা করা হয়নি। এমনকি নাকিয়ার চরিত্রটি এ গল্পে যতটুকু রাখা হয়েছে, সেটা লুপিতা নিয়ঙ্গোর মতো অভিনেত্রীর জন্য যথেষ্ট নয়। তার অভিনয়কুশলতা এ সিনেমায় আরো বড় পরিসর দাবি করে। আয়রনহার্ট রিরি উইলিয়ামসের সূচনাটাও আরো ভালো হতে পারত। ঝুলে গিয়েছে ক্লাইম্যাক্সের লড়াইটাও। কে কার সঙ্গে লড়ছে বোঝা যায় না।

সময় বদলাচ্ছে। সঙ্গে বদলাচ্ছে মার্ভেলের নীতি ও গল্পের উপস্থাপনা। বোজম্যানের মৃত্যুর পর ব্ল্যাক প্যান্থারের বদলটা মার্ভেলের নতুন গতিপথের নীতির সঙ্গে ভালোভাবেই সমন্বয় করা হয়েছে। এ সিনেমায়ও নারী প্রাধান্য দেখা যায়। সেই সঙ্গে আছে ওয়াকান্ডার জন্য নতুন বার্তা। পরিবর্তিত স্যুটে নতুন ব্ল্যাক প্যান্থার ওয়াকান্ডাকে আরো শক্তিশালী করে গড়বে সে কথা আন্দাজ করাই যায়। কুগলার ও তার টিম ওয়াকান্ডা ফরএভারের মাধ্যমে সে যাত্রারই সূচনা করেছে। টি’চালার স্মৃতিকে সঙ্গে নিয়ে ওয়াকান্ডার সবাই লড়বেন তার জন্য। এটি টিকে থাকবে সবসময়-ওয়াকান্ডা ফরএভার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন