৫ গোলের থ্রিলারে ঘানাকে হারাল পর্তুগাল

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে আজ পর্তুগাল ও ঘানার মধ্যে রোমাঞ্চকর লড়াই হয়েছে দোহার স্টেডিয়াম ৯৭৪-এ। যদিও ৫ গোলের এই থ্রিলারটি শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জিতেছে ইউরোপিয়ান হেভিওয়েট পর্তুগাল।

 

এইচ গ্রুপের এই ম্যাচের পাঁচটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে, যার প্রথমটি আসে ৬৫ মিনিটে। রেফারি বিতর্কিত এক সিদ্ধান্তে পেনাল্টি পায় পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদো ডাইভ দিলেও তা রেফারির চোখ এড়িয়ে যায় কিংবা তিনি ভিএআর দিয়ে চেক করাননি। স্পট কিক থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রোনালদো। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েন ৩৭ বছর বয়সী ফুটবলার। একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি।

এছাড়া ক্যামেরুনের রজার মিলার পর (৪২ বছর ৩৯ দিন, ১৯৯৪ বিশ্বকাপ) দ্বিতীয় বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করলেন ৩৭ বছর ২৯২ দিন বয়সী রোনালদো।

 

যদিও আট মিনিট পর পর্তুগিজ অধিনায়কের গোলের জবাবে দুর্দান্ত এক গোল করে সমতা আনেন ঘানার অধিনায়ক আন্দ্রে আইয়ু। তাতে ম্যাচে টান টান উত্তেজনা তৈরি হয়। কিন্তু নাটকীয়তার সবে শুরু। ৭৮ মিনিটে আবারো পর্তুগালকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স। এর দুই মিনিট বদলি হিসেবে নামার কয়েক সেকেন্ডের মধ্যে রাফায়েল লিয়াও গোল করলে ঘানার সম্ভাবনা যেন প্রায়ই শেষ হয়ে যায় (৩-১)।

 

তবে হারার আগে হারবে না হয়তো এমন ধনুর্ভঙ্গ পণ করে নেমেছিল আফ্রিকার ব্ল্যাক স্টাররা। ৮৯ মিনিটে ওসমান বুখারির গোলে ম্যাচে প্রাণ ফেরায় ঘানা। এরপর ম্যাচ গড়ায় ৯ মিনিটের ইনজুরি টাইমে। তার পরতে পরতে ছিল উত্তেজনা। প্রতিটি মুহূর্তে দুই প্রান্তে আক্রমণের পসরা বসে। কখনো পর্তুগিজ প্রান্তে, কখনোবা ঘানার প্রান্তে। একেবারে অন্তিম মুহূর্তে পর্তুগিজ গোলকিপারের ভুলে প্রায়ই গোল পেয়ে যাচ্ছিল ঘানা। যদিও শেষ রক্ষা হয় ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নদের।

 

সোমবার উরুগুয়ের মুখোমুখি হবে ঘানা, আর পর্তুগাল খেলবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন