পারিবারিক দাতব্যে শেয়ার অনুদান ওয়ারেন বাফেটের

বণিক বার্তা ডেস্ক

পারিবারিক দাতব্য প্রতিষ্ঠানে বার্কশায়ার হ্যাথাওয়ের শেয়ার অনুদান দিয়েছেন মার্কিন বিলিয়নেয়ার বিনিয়োগকারী ওয়ারেন বাফেট। ৭৫ কোটি ডলারেরও বেশি মূল্যের শেয়ার অনুদান দেয়া হয়েছে। তবে প্রতি গ্রীষ্মের মতো এবারে দাতব্য প্রতিষ্ঠানে বাফেটের অনুদানের তালিকায় বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন নেই।

এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ারেন বাফেট ২০০৬ সাল থেকে প্রতি বছর পাঁচটি দাতব্য প্রতিষ্ঠানে বার্ষিক অনুদান দিয়ে আসছেন। ১৬ বছর আগে তিনি তার সম্পদ দানের পরিকল্পনা উন্মোচন করেছিলেন। এত দিন আরেক মার্কিন বিলিয়নেয়ার বিল গেটসের দাতব্য প্রতিষ্ঠানটি সবচেয়ে বড় অনুদান পেয়ে এসেছে।

৯২ বছর বয়সী মার্কিন বিনিয়োগকারী চলতি বছর দ্বিতীয়বারের মতো বড় অনুদান দিলেন। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে দেয়া নথি অনুসারে, ওয়ারেন বাফেট নেব্রাসকার ওমাহাভিত্তিক সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশনে ১৫ লাখ ক্লাস বি শেয়ার অনুদান দিয়েছেন। তার প্রথম স্ত্রীর নামে দাতব্য ফাউন্ডেশনটি পরিচালিত হয়। এছাড়া তিনি তার সন্তানদের পরিচালনা করা তিনটি ফাউন্ডেশনকে তিন লাখ ক্লাস বি শেয়ার দিয়েছেন। সেগুলো হলো শেরউড ফাউন্ডেশন, হাওয়ার্ড জি বাফেট ফাউন্ডেশন নোভো ফাউন্ডেশন।

এর আগে গত জুনে তিনি গেটস ফাউন্ডেশনে কোটি ১০ লাখ ক্লাস বি শেয়ার, সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশনে ১১ লাখ বি শেয়ার এবং তার সন্তানদের তিনটি ফাউন্ডেশনে লাখ ৭০ হাজার ২১৮ শেয়ার অনুদান দিয়েছিলেন।

তবে নতুন অনুদানের উদ্দেশ্য নিয়ে পরিষ্কার করা হয়নি। বিষয়টি নিয়ে ওয়ারেন বাফেট এবং পরিবারিক দাতব্য প্রতিষ্ঠানগুলো কোনো প্রশ্নের উত্তর দেয়নি। মার্কিন বিলিয়নেয়ার সন্তানদের পরিচালিত ফাউন্ডেশনে অনুদানের পরিমাণ বাড়িয়ে চলেছেন। তিনি ফাউন্ডেশনগুলোর কার্যক্রম নিয়েও কখনো অসন্তুষ্টি প্রকাশ করেননি। সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশন মূলত গর্ভপাতের অধিকার সমর্থনে কাজ করে। শেরউড ফাউন্ডেশন শৈশবকালীন শিক্ষা কার্যক্রম শক্তিশালী করতে কাজ করছে। এছাড়া হাওয়ার্ড জি বাফেট ফাউন্ডেশন কৃষকদের ফসল উৎপাদন বাড়াতে সহায়তা এবং নোভো ফাউন্ডেশন বিশ্বজুড়ে নারীর প্রতি সহিংসতা বন্ধ তাদের ক্ষমতায়ন নিয়ে কাজ করে।

সর্বশেষ অনুদানের পরও ওয়ারেন বাফেট এখনো বার্কশায়ার হ্যাথাওয়ের ১৫ দশমিক শতাংশ শেয়ারের মালিক। এছাড়া বিনিয়োগ প্রতিষ্ঠানটিতে ভোটিং ক্ষমতার ৩১ দশমিক শতাংশের নিয়ন্ত্রণ তার হাতে। ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, বাফেটের সম্পদের পরিমাণ এখনো ১১ হাজার ২০ কোটি ডলার। বিশ্বজুড়ে শীর্ষ ধনীদের তালিকায় তিনি পঞ্চম স্থানে রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন