১ হাজার ৬০ কোটি ডলার বিনিয়োগ করবে মাজদা

বণিক বার্তা ডেস্ক

২০৩০ সালের মধ্যে লাখ ৫০ হাজার কোটি ইয়েন ( হাজার ৬০ কোটি ডলার) বিনিয়োগের ঘোষণা দিয়েছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মাজদা। বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যাটারি সংগ্রহ এবং ব্যাটারি সরবরাহকারী এনভিশন এইএসসির সঙ্গে অংশীদারত্বে বিনিয়োগ করা হবে। খবর রয়টার্স।

হিরোশিমাভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি ব্যাটারি সুরক্ষিত এবং এনভিশন এইএসসির সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে জাপানে ইভি উৎপাদন বাড়াতে জোর দিচ্ছে। যদিও বিনিয়োগের বিষয়টি নিয়ে মাজদা এনভিশন এইএসসি উভয়ই মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। বিশ্বজুড়ে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ি ছেড়ে ইভি উৎপাদনে জোর দিচ্ছে। লক্ষ্যে সংস্থাগুলো ব্যাটারি ইভি উৎপাদনে লাখ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা দিচ্ছে।

গত আগস্টে টয়োটা মোটর হাইব্রিড গাড়ির বিপরীতে সম্পূর্ণ ইভির জন্য ব্যাটারি তৈরি করতে জাপান যুক্তরাষ্ট্রে ৭৩ হাজার কোটি ডলার ইয়েন পর্যন্ত বিনিয়োগের ঘোষণা দেয়। সংস্থাটির প্রতিদ্বন্দ্বী হোন্ডা মোটরও একই মাসে ব্যাটারি নির্মাতা এলজি এনার্জি সলিউশনের সঙ্গে যুক্তরাষ্ট্রে একটি নতুন ব্যাটারি কারখানা তৈরির ঘোষণা দেয়। লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরিতে কারখানাটিতে ৪৪০ কোটি ডলার বিনিয়োগ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন