মেসিদের হারার মাঠেই মধ্যরাতে খেলতে নামছেন নেইমাররা

ক্রীড়া ডেস্ক

সেলেসাওদের হেক্সা মিশনে রক্ষণ ও আক্রমণভাগের দুই ভরসা আলভেস ও নেইমার। মাঠে নামার আগে নিজেদের বেশ ঝালিয়ে নিয়েছেন। কোরিয়া-জাপান বিশ্বকাপে পঞ্চম শিরোপার স্বাদ পায় রোনালদো, রোনালদিনহোদের ব্রাজিল। এরপর শুরু হয় লাতিন জায়ান্টদের হেক্সা মিশন। তবে মাঝের চার আসরে আর শিরোপার নাগাল পাওয়া হয়নি। 

আরেকবার হেক্সা মিশনে নামছে সেলেসাওরা। কাতারে ২২তম ফিফা বিশ্বকাপে আজ নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছেন নেইমার, ভিনিসিয়ুসরা। ব্রাজিলের প্রথম প্রতিপক্ষ সার্বিয়া। 

টুর্নামেন্ট ফেভারিট ব্রাজিল উচ্চাশা নিয়ে লুসাইল আইকনিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। এ মাঠেই নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরেছে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী লাতিন জায়ান্ট আর্জেন্টিনা।

গত ২০ বছর শিরোপার স্বাদ না পেলেও ইতিহাসে ব্রাজিল একমাত্র দল যারা সব বিশ্বকাপ আসরে অংশ নিয়েছে। এটি তাদের ২২তম বিশ্বকাপ মিশন। লাতিন জায়ান্টরা তাদের সর্বশেষ ১৫টি গ্রুপ ম্যাচে অপরাজিত, এর মধ্যে তারা জিতেছে ১২টি। সর্বশেষ ১৯৯৮ সালের বিশ্বকাপে নরওয়ের কাছে ১-২ গোলে হেরেছিল ব্রাজিল। আবার ১৯৮২ সাল থেকে প্রতিবারই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা।

সব ধরনের প্রতিযোগিতায় সর্বশেষ ১৫ ম্যাচে অপরাজিত ব্রাজিল। এর মধ্যে শেষ সাত ম্যাচেই তারা জিতেছে, যে ম্যাচগুলো গোলের এগ্রিগেট ২৬-২! তারা সর্বশেষ হেরেছে আর্জেন্টিনার কাছে গত বছর কোপা আমেরিকার ফাইনালে।

সব মিলিয়ে তারকাখচিত ব্রাজিল আজ ফেভারিট হিসেবেই খেলবে। স্বাধীনতা লাভের পর তিনটি বিশ্বকাপে অংশ নিয়ে প্রতিবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সার্বিয়া। যদিও বাছাই পর্বে আট ম্যাচে অপরাজিত থাকায় এবার তারা আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামছে। সার্বিয়ার দুশ্চিন্তা অবশ্য কয়েকজন শীর্ষ খেলোয়াড়ের চোট নিয়ে। সাসা লুকিচ, ফিলিপ কোস্টিচ ও আলেক্সান্ডার মিত্রোভিচদের নিয়ে অনিশ্চয়তা।

দলটির কোচ দ্রাগান স্টোকোভিচ বলেন, আমি মনেপ্রাণে আশা করি, তারা তৈরি হয়ে যাবে। কিন্তু ম্যাচের আগ পর্যন্ত কী ঘটবে তা আমি জানি না। তারা যাতে তৈরি হতে পারে সেজন্য সবকিছুই করা হয়েছে। উদ্দীপনার জায়গা থেকে ও মনস্তাত্ত্বিকভাবে কোনো সমস্যা নেই। আমরা তাদের ফিটনেস ঝুঁকিতে ফেলতে চাইনি। সবাই যাতে প্রাণবন্ত থাকে ও তৈরি থাকে সেজন্য আমরা সবকিছুই করব।

দুর্বল রেকর্ড নিয়েই আজ পরাক্রমশালী ব্রাজিলের মুখোমুখি হবে সার্বিয়া, যারা বিশ্বকাপে মোট ৯ ম্যাচ খেলে সাতটিতেই হেরেছে। এ সময় ইউরোপের দলগুলোর মধ্যে তারাই সবচেয়ে বেশি ম্যাচ হেরেছে এবং অস্ট্রেলিয়ার আট হারের চেয়ে মাত্র একটি কম। তাই বলা যায়, আজ ন্যূনতম ড্র করতে চাইলে রক্ষণসহ প্রতিটি বিভাগে গোছাল ফুটবল খেলতে হবে সার্বদের।

সর্বশেষ দুটি মুখোমুখিতেই জিতেছে ব্রাজিল। গত বিশ্বকাপের গ্রুপ পর্বে এই সার্বিয়াকে ২-০ গোলে হারায় সেলেসাওরা। গতবার গ্রুপের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করেও শেষ দুই ম্যাচে টানা জিতে তিতের দল উঠে যায় শেষ ষোলোয়। তেলে সান্তানার পর দ্বিতীয় কোচ হিসেবে টানা দুটি বিশ্বকাপে ব্রাজিলের কোচের দায়িত্ব পালন করা তিতে বলেন, আগেরবারের চেয়ে এবার আমি বেশি বুঝি কীভাবে মনোযোগটা নিবিষ্ট করা যায়। তখন আমার অভিজ্ঞতা কম ছিল।

এদিকে, সম্ভবত ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নামা নেইমারেরও শেষের শুরু আজ। ২০১৪ বিশ্বকাপ আসরে কোয়ার্টার ফাইনালে মারাত্মক চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি। সেবার স্বাগতিকরা সেমিফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নেয়। ২০১৮ সালেও তার দল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়।

ব্রাজিলের জার্সিতে ১২১ ম্যাচে ৭৫ গোল নেইমারের। সর্বোচ্চ গোলদাতা পেলেকে টপকাতে আর তিনটি গোল করা চাই তার। রেকর্ডের হাতছানির পাশাপাশি এটি তার বিশ্বকাপ জয়ের শেষ সুযোগও। তাই কাতারে নিশ্চিতভাবেই নিজেকে নিংড়ে দেবেন পিএসজির এ ফরোয়ার্ড। ব্রাজিলের হয়ে কখনো বিশ্বকাপ শিরোপার স্বাদ না পাওয়া ৩০ বছর বয়সী এ মেধাবী ফুটবলার পারবেন কি কাতারের সবুজে ফুল ফোটাতে?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন