রাজপথে শক্তি দেখিয়ে গণতান্ত্রিক নির্বাচন সম্ভব নয়: সিইসি

নিজস্ব প্রতিবেদক

রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের গণতান্ত্রিক নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। রাজনীতিবিদদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের নির্বাচনে আসতে হবে। নির্বাচনের মাঠে নির্বাচনের নীতি, বিধি আছে। সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সিইসি। নেপালের ‘ইলেকশন অব হাউস অব রিপ্রেজেনটেটিভ ও প্রভিনশনাল অ্যাসম্বলি’ পরিদর্শনে ১৮ থেকে ২২ নভেম্বর সে সফর শেষে দেশে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

সিইসি বলেন, এখন সব দল বলতে চাচ্ছে রাজপথে দেখা হবে, শক্তির পরীক্ষা হবে। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে এটা আমি বিশ্বাস করি না। কার্যকর প্রতিদ্বন্দ্বিতা ছাড়া নির্বাচন সম্ভব নয়। তাদের নির্বাচনে তাদের প্রার্থীকেই প্রতিটি নির্বাচনে ভারসাম্য তৈরি করতে হবে। সেটা যদি তারা না করেন তাহলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় নির্বাচনটাকে সুষ্ঠুভাবে উঠিয়ে আনা সম্ভব না।

তিনি বলেন, নির্বাচনী মাঠে ভারসাম্য আনতে হবে দল ও প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলো প্রার্থী, এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু, বিশ্বাসযোগ্য নির্বাচন সম্ভব হবে না। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলব, রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদেরকে নির্বাচনে আসতে হবে, নির্বাচনের মাঠে নির্বাচনের নীতি-বিধি আছে সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা যেটা দেখছি রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপটা একেবারেই হচ্ছে না। এটা হওয়া খুব প্রয়োজন। নির্বাচনকে সুষ্ঠু করতে হলে রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি মোটাদাগে কিছু মতৈক্য না থাকে তাহলে নির্বাচন কমিশন একটি সুন্দর নির্বাচন তুলে দিতে পারবে না। তাছাড়া, সরকারের পক্ষ থেকে সহযোগিতা না থাকলে নির্বাচনটাকে কাঙ্ক্ষিত মাত্রায় সফল করা যাবে না। তাদের সহযোগিতা পেলে নির্বাচনটা আরো বেশি সফল হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন