সুইসদের জার্সিতে জন্মভূমি ক্যামেরুনকে হারিয়ে দিলেন এমবোলো

ক্রীড়া প্রতিবেদক

জন্মভূমির বিপক্ষে গোল করেছেন বলে উদযাপন না করে শ্রদ্ধা প্রদর্শন করেন এমবোলো

কাতার বিশ্বকাপেজি গ্রুপের ম্যাচে ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। আল জানুব স্টেডিয়ামে আজ স্থানীয় সময় দুপুরে অনুষ্ঠিত ম্যাচে সুইসদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়েও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনিআফ্রিকার অদম্য সিংহরা। ব্রিল এমবোলো ৪৮ মিনিটে গোল করে ইউরোপের দেশটির জয় নিশ্চিত করেন। উল্লেখ্য, এই গোল করে কোনো উদযাপন করেননি এমবোলো, কেননা তিনি তো জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষে গোল করেছেন!

  

১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত ম্যাচে ওমাম-বিইকের গোলে আর্জেন্টিনাকে হরিয়ে হৈচৈ ফেলে দেয়া ক্যামেরুন এরপর বিশ্বকাপে আর কোনো ম্যাচ জিততে পারেনি। এদিকে, ১৯৬৬ সালের পর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অপরাজিত থাকার কৃতিত্ব দেখাল সুইজারল্যান্ড। সর্বশেষ তারা হেরেছিল ওই আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে। এরপর ছয় আসরে প্রথম ম্যাচে হারের নজির নেই তাদের।

 

বিশ্বকাপে নিজেদের সর্বশেষ আট ম্যাচের সবকটিতেই হারের স্বাদ পেল ক্যামেরুন। বিশ্বকাপে টানা এর চেয়ে বেশি ম্যাচ হারের রেকর্ড আছে শুধুই মেক্সিকোর (নয়টি, ১৯৩০ থেকে ১৯৫৮)।

 

আজ তিন পয়েন্ট পেয়ে খুশিই হওয়ার কথা সুইজারল্যান্ডের। পরের ম্যাচে তাদের সামনে শক্তিশালী ব্রাজিল। ২৮ নভেম্বর দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ম্যাচটি অনুষ্ঠিত হবে। একই দিন আল জানুব স্টেডিয়ামে সার্বিয়ার মুখোমুখি হবে রজার মিলা, স্যামুয়েল এতোর দেশ। এই গ্রুপ থেকে নকআউটে উঠতে ক্যামেরুনকে বিশেষ কিছু করে দেখাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন