১০ দিনব্যাপী এসএমই পণ্য মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রি, স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণের লক্ষ্যে দশ দিনব্যাপী ১০ম জাতীয় এসএমই পণ্য মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার আগারগাঁওয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

আজ থেকে শুরু হওয়া মেলা চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এ মেলা। শতভাগ দেশীয় পণ্যের এ মেলায় উদ্যোক্তাদের জন্য মোট ৩৫০টি স্টল রয়েছে। এবারের মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে রয়েছে ৬০ শতাংশ নারী এবং ৪০ শতাংশ পুরুষ।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রফেসর ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে উদ্বাধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেনটেকসই ও গুণগত শিল্পায়ন আমাদের সরকারের রাজনৈতিক অঙ্গীকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন ও শিল্পখাতের গুণগত পরিবর্তনের লক্ষ্য নিয়ে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ফলে জিডিপিতে শিল্পখাতের অবদান ক্রমেই বাড়ছে।

ইতোমধ্যে জিডিপিতে সার্বিক শিল্পখাতের অবদান ৩২ শতাংশ ছাড়িয়ে গেছে। দেশে বর্তমানে প্রায় ৭৮ লাখ এমএসই শিল্প গড়ে উঠেছে। এসব এসএমই শিল্প ডিজিপিতে শতকরা ২৫ ভাগ এবং মোট শিল্প কর্মসংস্থানে শতকরা ৮০ ভাগ অবদান রাখছে। মন্ত্রী বলেন, এসএমই খাতের ক্রমবিকাশমান ধারা অব্যাহত রেখে আমরা ইতোমধ্যেই স্বল্পোন্নত দেশ তথা এলডিসির তালিকা থেকে উত্তরণ ঘটিয়েছি।

এসময় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২২ অভিনন্দন জানান মন্ত্রী। বলেন, বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দেয়ার জন্য এ পুরস্কার দেয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন