ডেঙ্গু পরিস্থিতি

ঢাকার বাইরে বেশি রোগী ভর্তি

বণিক বার্তা অনলাইন

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে মৃত্যুও। সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। নতুন করে ৫১৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ২৬১ জন। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৫১৯ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৫৮ জন এবং ঢাকার বাইরের ২৬১ জন। আগের দিন বুধবার হাসপাতালে ভর্তি হয়েছিল ৪৭৭। এ নিয়ে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ২ হাজার ২২ জন। তাদের মধ্যে এক হাজার ১৪২ জন ঢাকায় ও ৮৮০ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। এ নিয়ে নভেম্বর মাসে আজ পর্যন্ত হাসপাতালের ভর্তি হলেন ১৬ হাজার ৯০০ জন। আর মৃত্যু হয়েছে ১০০ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ৫৪ হাজার ৯২৪ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫২ হাজার ৬৬১ জন। এ সময়ে ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৫ হাজার ১৪৬ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ হাজার ৮৫৮ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ১৯ হাজার ৭৭৮ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ হাজার ৮০৩ জন। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার তিনজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মোট ২৪১ জনের মৃত্যু হয়েছে। চলতি বছর ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন