‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে ৯৭ লাখ টাকা প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা করেছে একটি সংঘবদ্ধ চক্র। এ ঘটনায় বগুড়া থেকে তিনজনকে গ্রেফতারের পর আজ বৃহস্পতিবার রাজধানীর মালিবাগ সিআইডি প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

মোহাম্মদ আলী মিয়া জানান, গত বুধবার বগুড়ায় অভিযান চালিয়ে গোলাম রব্বানী, শামীম আহমেদ ও রুহুল আমিন নামের তিনজনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে কম্পিউটারের সিপিইউ, বিপুল পরিমাণ সিম কার্ড, ব্যাংকের চেক বই, ডেবিট-ক্রেডিট কার্ড, ১৪টি মোবাইল ফোন ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন ধরনের রেজিস্টারসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়।

সিআইডি প্রধান বলেন, সম্প্রতি চালুকৃত বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত অ্যাপস ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ৯৬ লাখ ৭৪ হাজার ২৫৭ টাকা ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে। এই প্রতারক চক্র মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের সেলফিন প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘বিনিময়’ প্ল্যাটফর্মের প্রবেশ করে তাদের নিজেদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে অবৈধভাবে টাকা ট্রান্সফারের অনুরোধ পাঠান। এই অনুরোধে বিকাশ থেকে প্রতারকদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়। এ সময়ে প্রতারক চক্রের সদস্যদের সেনফিন অ্যাকাউন্টে কোনো টাকা না থাকা স্বত্বেও বিনিময় প্লাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

এ চক্রের আরও তিন সদস্য নজরদারিতে রয়েছেন, তাদের প্রতারণার বিষয়টি নিয়ে কাজ চলছে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে বলেও জানান সিআইডি প্রধান আলী মিয়া।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন