কাতার ফুটবল বিশ্বকাপ

নকআউটের আগে জটিল সমীকরণে জার্মানি

বণিক বার্তা অনলাইন

প্রথম ম্যাচেই জাপানের বিপক্ষে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হয়েছে জার্মানি। আর সঙ্গে সঙ্গে জার্মানির নকআউটে ওঠাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছেন অনেকে। আবার কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। এ বিষয়টিও জার্মানির অনুকূলে নয়। খবর হিন্দুস্তান টাইমস।

গতবার দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল জার্মানি। সেটা ছিল গ্রুপের শেষ ম্যাচ। আর এবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই হারল চারবারের চ্যাম্পিয়নরা।

গতকাল বুধবার দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ২-১ গোলে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে জাপান। ব্লু সামুরাইদের কাছে হারটাই যেন জার্মানির সব সমীকরণ এলোমেলো করে দিয়েছে। বারবার এশিয়ার দেয়ালে ধাক্কা খাওয়া ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা কি পারবে দুই ম্যাচে ঘুরে দাঁড়িয়ে নকআউটে উঠতে? এর পেছনে যেসব হিসাবনিকাশ কাজ করছে-

- এই গ্রুপে তুলনামূলকভাবে সবচেয়ে দুর্বল দল কোস্টারিকা। সেই দল যদি জাপানকে হারিয়ে দেয়, তবে জার্মানি স্বস্তি পাবে। সেই সঙ্গে জাপানকে হারতে হবে স্পেনের কাছে। সে ক্ষেত্রে বড় ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে জার্মানিকে। আবার স্পেনের বিরুদ্ধেও অন্তত ড্র করতে হবে বা জিততে হবে। তা হলে আর কোনো জটিল অংক প্রয়োজন হবে না।

- জাপান পরের দুটি ম্যাচেই হারলে, সে ক্ষেত্রে একটি ম্যাচ বড় ব্যবধানে জিতলেই নকআউটে পৌঁছে যাবে জার্মানি।

- জাপান কোস্টারিকাকে হারালে এবং স্পেনের কাছে হারলে, যেভাবেই হোক বাকি দুটি ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে জার্মানিকে। গোল পার্থক্যের কথা সে ক্ষেত্রে মাথায় রাখতে হবে।

- আর জাপান ফের অঘটন ঘটিয়ে স্পেনকে হারিয়ে দিলে সে ক্ষেত্রেও বাকি দুটি ম্যাচে বড় ব্যবধানে জিততেই হবে জার্মানিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন