যশোরে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

বৈশ্বিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি যথেষ্ট নিরাপদ

বণিক বার্তা অনলাইন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কভিড মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও নিষেধাজ্ঞার ফলে সারাবিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে গেলেও দেশের অর্থনীতি এখনো যথেষ্ট গতিশীল ও নিরাপদ রয়েছে।

বর্তমান সরকার বৈশ্বিক মন্দা কাটিয়ে উঠতে অত্যন্ত সজাগ ও সক্রিয় বলেও জানিয়েছেন  তিনি।

আজ বৃহস্পতিবার সকালে যশোরের বাংলাদেশ বিমান বাহিনী অ্যাকাডেমির রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন) অনুষ্ঠানে দেয়া ভাষণে এ সব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। অর্থনীতিও গতিশীল আছে।

শেখ হাসিনা বলেন, অনেক দেশে যখন দুর্ঘটনা হয়, আমরা তাদের সহযোগিতা করি, আবার আমাদের দেশে যখন ঝড়, বন্যা বা দুঘর্টনা ঘটে তখন বিমান বাহিনীর সদস্য, সশস্ত্র বাহিনীর সদস্যরা জনগণের পাশে দাঁড়ায়, জনগণের সেবা করে, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী বলেন, যেকোনো যুদ্ধে জয়ী হওয়ার জন্য জনগণের আস্থা ও বিশ্বাস একান্তভাবে দরকার। তাছাড়া আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। সকলের সঙ্গে বন্ধুত্ব- এ নীতি আমরা বিশ্বাস করি। তারপরও দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ নিয়ে আমাদের সব ধরনের উৎকর্ষতা বজায় রেখে চলতে হবে, আত্মবিশ্বাস নিয়ে চলতে হবে। শুধু অপারেশন ও প্রশিক্ষণই নয়, আমরা বাংলাদেশ বিমান বাহিনীতে কর্মরত এবং অবসরপ্রাপ্ত সকল সদস্যদের জীবনযাত্রার মনোন্নয়নে নানামুখী কল্যাণমূলক উদ্যোগ গ্রহণ করেছি।

বিমান বাহিনী আগের চেয়ে শক্তিশালী হওয়ায় দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরো নিশ্ছিদ্র হয়েছে বলে উল্লেখ করেন সরকারপ্রধান। তার সরকার সবসময় বিমান বাহিনীর সদস্যদের সার্বিক দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ সুবিধাদির উন্নয়ন ও আধুনিকায়নের উপর গুরুত্ব দিচ্ছে বলেও জানান তিনি। 

এর আগে সকালে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে যশোর যান প্রধানমন্ত্রী। এ সময় বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান তাকে স্বাগত জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন