থ্যাঙ্কস গিভিং ডের খোঁজে ঔপনিবেশিক আমেরিকায়

বণিক বার্তা অনলাইন

বড়দিনের পরই যুক্তরাষ্ট্রে উদযাপিত বৃহত্তম উৎসব থ্যাঙ্কস গিভিং ডে। সরকারি ছুটির দিনটি ঘিরে থাকে নানা আয়োজন। তবে উৎসবের পেছনের গল্প অনেকেরই অজানা। এর জন্য ফিরে তাকাতে হবে ঔপনিবেশিক যুগের আমেরিকায়।

১৬২০ সালের সেপ্টেম্বর। মেফ্লাওয়ার নামের ছোট একটি জাহাজ ইংল্যান্ড ছেড়ে রওয়ানা হয় নতুন জগতের উদ্দেশ্যে। উইলিয়াম ব্রেডফোর্ডের নেতৃত্বে অভিযানে সামিল হন আরো ১০২ জন। সবার প্রত্যাশা, স্বাধীনভাবে ধর্মচর্চার অধিকার ও সমৃদ্ধি অর্জন।

৬৬ দিনের দুর্বিষহ সমুদ্রযাত্রার পর জাহাজটি হাডসন নদীর তীরে নোঙর করল। তারও এক মাস পর অতিক্রম করল ম্যাসাচুসেটস উপসাগর। সেখানেই পরিকল্পনা হলো প্লিমাথ নামে নতুন গ্রাম স্থাপনের। 

নতুন নাগরিকদের জন্য প্রথম শীতকাল ছিল ভয়াবহ। তাদের বেশিরভাগই জাহাজে অবস্থান করছিলেন। একদিকে মারাত্মক খাদ্যসংকট, অন্যদিকে নানা রকম ছোঁয়াচে রোগের থাবা। পরিণামে শীত শেষে বসন্ত দেখা দেয়ার আগেই মেফ্লাওয়ারের অর্ধেক যাত্রী মারা যায়।

মার্চে স্থানীয় আবেনাকি আদিবাসী গোষ্ঠীর এক সদস্য তাদের দেখতে পান। যদিও কিছু না বলে চলে যান তিনি। কয়েক দিন পর সঙ্গে নিয়ে আসেন স্কুয়ান্তো নামের আরেকজনকে। স্কুয়ান্তোকে আগে দাস হিসেবে ইংল্যান্ডে বিক্রি করা হয়েছিল। ভাগ্যক্রমে সেখান থেকে পালিয়ে আসে। তবে ইংরেজি ভাষা ভালোই শিখেছিল স্কুয়ান্তো। মেফ্লাওয়ারের কাছে নতুন যাত্রীদের দুরবস্থা দেখে সহানুভূতি জাগল তার। শিখিয়ে দিলেন ভুট্টা চাষ, ম্যাপল গাছ থেকে রস বের করা ও বিষাক্ত গাছ এড়িয়ে চলার কৌশল।

১৬২১ সালের নভেম্বরে নবাগতদের চাষ করা শস্যের বাম্পার ফলন হয়। দুর্যোগের পর এমন প্রাচুর্যকে সৃষ্টিকর্তার আশির্বাদ হিসেবে নিলেন গভর্নর উইলিয়াম ব্রেডফোর্ড। তিনদিনব্যাপী উৎসব উদযাপনের ব্যবস্থা করলেন। আমেরিকার জানা ইতিহাসে এটিই প্রথম থ্যাঙ্কস গিভিং উদযাপনের নিদর্শন।

অবশ্য তখন কেউ একে থ্যাঙ্কস গিভিং ডে হিসেবে অভিহিত করেনি। প্রতি বছর নিয়মিতও পালিত হতো না। খুব একটা প্রসার লাভ না করলেও নতুন সমাজে থ্যাঙ্কস গিভিং ডে প্রভাব ফেলতে থাকে। কেন না মানুষ নানা কাজের মাধ্যমে কৃতজ্ঞতা জানায় ঈশ্বরের প্রতি।

আমেরিকান বিপ্লবের পর থ্যাঙ্কস গিভিং ডে যেন নতুন মাত্রা লাভ করল। ১৭৮৯ সালে জর্জ ওয়াশিংটন এই সম্পর্কিত নতুন ঘোষণা জারি করলেন। যুদ্ধের শুভ সমাপ্তি ও লব্ধ স্বাধীনতার জন্য কৃতজ্ঞতা প্রকাশের আহ্বান জানালেন জনগণকে। ক্রমে জনপ্রিয় হয়ে ওঠতে থাকে দিনটি। সেই সূত্র ধরে ১৮১৭ সালে প্রথমবারের মতো কয়েকটি প্রদেশে একে ছুটির দিন হিসেবে পালন করা শুরু হয়। যদিও একেক প্রদেশের উদযাপন ছিল একেক দিনে।    

১৮২৭ সালে লেখিকা সারাহ জোসেফা হেইল থ্যাঙ্কস গিভিং ডে-কে সর্বজনীন ছুটির দিনে রূপান্তরের আলোচনা তোলেন। প্রায় ৩৬ বছর ধরে ম্যাগাজিনে সম্পাদকীয় লিখেছেন এ বিষয়ে। গভর্নর, সিনেটর, প্রেসিডেন্ট ও রাজনীতিবিদদের কাছে চিঠি পাঠিয়েছেন। তাকে বলা হয় ‘মাদার অব থ্যাঙ্কস গিভিং’।

অবশেষে ১৮৬৩ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন তার কথায় গুরুত্ব দিলেন। গৃহযুদ্ধের মধ্যেই ঘোষণা করলেন নভেম্বরের শেষ বৃহস্পতিবার হবে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানানোর দিন। তখন থেকে ১৯৩৯ সাল পর্যন্ত প্রতিদিন ওই দিনেই থ্যাঙ্কস গিভিং ডে পালিত হয়েছে।

দ্য গ্রেট ডিপ্রেশন নামে পরিচিত বিশ্বব্যাপী ভয়াবহ অর্থনৈতিক মন্দার কারণে প্রেসিডেন্ট রুজভেল্ট নতুন কিছু পরিবর্তন আনেন। তার মাধ্যমেই ১৯৪১ সাল থেকে প্রতি বছর নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার পালিত হয় থ্যাঙ্কস গিভিং ডে হিসেবে।

অধিকাংশ আমেরিকান পরিবারে থ্যাঙ্কস গিভিং ধর্মীয় ভাবগাম্ভীর্য নিয়ে পালিত হয়। এ দিনের উৎসবের সঙ্গে অবিচ্ছেদ্য খাবার হিসেবে থাকে টার্কি। বর্তমানে ৯০ শতাংশ আমেরিকানই এই মুরগি খায়। দরিদ্রদের খাওয়ানো ও পারস্পারিক সহযোগিতা এই দিনের অন্যতম প্রধান কাজ।

এদিনে যুক্তরাষ্ট্রে প্যারেডের আয়োজন করা হয়। টিভি চ্যানেলগুলো প্রচার করে বিশেষ অনুষ্ঠান। বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো আকর্ষণীয় অফার ঘোষণা করে। 

অবশ্য থ্যাঙ্কস গিভিং ডের ভিন্ন সূত্রও দেখা যায়। বসন্তকালে দেবতার উদ্দেশ্যে কৃতজ্ঞতা প্রকাশে উৎসব উদযাপনের নিদর্শন অন্যান্য সংস্কৃতিতেও বিদ্যমান। মিসরীয়, গ্রিক ও রোমান সভ্যতাতেও ফসল ঘরে ওঠানোর পর ভোজের আয়োজন করা হতো ফসলের দেবতার প্রতি কৃতজ্ঞতা হিসেবে। তাছাড়া আদি আমেরিকানদের মধ্যেও আগে থেকেই বসন্তকালীন উৎসব প্রচলিত ছিল। থ্যাঙ্কস গিভিং ডের জন্ম ইতিহাসে তার প্রভাব থাকা একেবারে অস্বাভাবিক না। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন