নির্বাচনের রায় নিয়ে বলসোনারোর আপত্তি টিকল না

ভোটের ফলাফল নিয়ে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর আপত্তিকে আমলে নিল না ব্রাজিলের নির্বাচনী আদালত। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে আপত্তি তুলে অর্ধেকের বেশি ভোট বাতিলের দাবি জানিয়েছিল তার দল। খবর এপি।

গত ৩০ অক্টোবর অনুষ্ঠিত দ্বিতীয় দফা ভোটাভুটিতে পরাজয়ের তিন সপ্তাহেরও বেশি সময় পর সুনির্দিষ্ট আপত্তি তুলেছিলেন বলসোনারো। গত মঙ্গলবার ভোটের ফলাফলের জন্য একটি সফটওয়্যার বাগকে দায়ী করে অভিযোগ দাখিল করে তার দল। কিন্তু পরদিনই নির্বাচনী কর্তৃপক্ষ এই আপত্তি প্রত্যাখ্যান করেছে।

এ আবেদনে প্রায় ৫০ শতাংশ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) দেয়া ভোট বাতিলের দাবি জানিয়েছেন তিনি। তবে স্বাধীন বিশেষজ্ঞরা বলেছিলেন, সফটওয়্যার বাগ ফলাফলের নির্ভরযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে না।

বলসোনারোর লিবারেল পার্টির দাবি, দুটি রাউন্ডে একই মেশিন ব্যবহার হলেও দ্বিতীয় দফায় আপস করা হয়েছিল।

দলটি প্রথম রাউন্ডে প্রত্যাশার চেয়ে ভালো পারফর্ম করলেও পরের রাউন্ডে এসে জেতেন সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ওই নির্বাচনে লুলা ৫০ দশমিক ৯ শতাংশ ও বলসোনারো ৪৯ দশমিক ১ শতাংশ ভোট পান।

এই অভিযোগে প্রায় ২ লাখ ৮০ হাজার মেশিনের সঙ্গে সম্পর্কিত। এখন বলসোনারোর দল দাবি করছে, যদি প্রশ্ন থাকা ভোটগুলো ছাড় দেয়া হয় তবে তারা ৫১ দশমিক ০৫ শতাংশ ভোটে পুনর্নির্বাচিত হবে। ৩৩ পৃষ্টার নথিতে তারা এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

নির্বাচনী কর্তৃপক্ষ এর মধ্যেই বলসোনারোর প্রতিপক্ষ বামপন্থী লুলা দা সিলভাকে বিজয় ঘোষণা করেছে। এমনকি বলসোনারোর অনেক মিত্রও এ ফল গ্রহণ করেছে। তবে ব্রাজিলের শহরগুলোতে বলসোনারোর অনুসারীরা এখনো বিক্ষোভ করে যাচ্ছে, তারা এ ফলাফল অস্বীকার করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন