বিশ্বকাপে রোনালদোর শেষের শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

লিওনেল মেসির মতোই ফুটবলের আরেক গ্রেট ক্রিস্টিয়ানো রোনালদোও কাতারে খেলবেন ক্যারিয়ারের পঞ্চম শেষ বিশ্বকাপ। মেসি এরই মধ্যে মাঠে নেমেছেন। আজ নামছেন রোনালদো। পর্তুগিজ সুপারস্টারের শেষের শুরু আজ। রাত ১০টায় রোনালদোর পর্তুগাল খেলবে আফ্রিকার দল ঘানার বিপক্ষে। এছাড়া আজ এইচ গ্রুপের আরেক ম্যাচে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। 

মাঠের বাইরে খারাপ সময় পার করছেন পাঁচবারের ব্যালন ডিঅরজয়ী খেলোয়াড় রোনালদো। সম্প্রতি এক সাক্ষাত্কারে ম্যানইউর কোচ এরিক টেন হ্যাগ, ক্লাব মালিক ম্যানইউ সতীর্থদের সমালোচনা করায় তার সঙ্গে চুক্তি বাতিল করেছে ম্যানইউ। ফলে ৩৭ বছর বয়সী খেলোয়াড়টি এখন ক্লাবহীন। পরিস্থিতিতে তিনি জাতীয় হলের হয়ে ভালো পারফর্ম করতে চাইবেন। রোনালদো তার সতীর্থদের প্রথম পরীক্ষা আজ দোহার স্টেডিয়াম ৯৭৪-এ।

আবার সম্প্রতি লিগ ম্যাচে এভারটনের এক সমর্থকের মোবাইল ফোন ভেঙে ফেলার চেষ্টা করায় রোনালদোকে ঘরোয়া ফুটবলে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। সে সঙ্গে ৫০ হাজার পাউন্ড জরিমানাও গুনতে হবে তাকে। এসব ঘটনা বিশ্বকাপ মাঠে প্রভাব ফেলবে না বলেই জানিয়েছেন রোনালদো। রোনালদো সপ্তাহে দোহায় সংবাদ সম্মেলনে বলছিলেন, কোনো কিছুই স্কোয়াডকে নড়বড়ে করবে না।

অবশ্য পারে ঘানার কাছে একটি হার! আফ্রিকান দলটি বিশ্বকাপের সবচেয়ে নিচের র্যাংকধারী (৬১) দল হলেও তারা চমক দেখানোর সামর্থ্য রাখে। সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারের পর নিশ্চিতভাবেই প্রতিপক্ষকে আর কেউ ছোট করে দেখার সাহস পাবে না।

২০১০ সালের বিশ্বকাপে ঘানার রয়েছে গৌরবোজ্জ্বল স্মৃতি। সেবার লুই সুয়ারেজ ইচ্ছাকৃতভাবে হ্যান্ডবল করে ঘানাকে গোলবঞ্চিত করেছিলেন। ঘানা পেনাল্টি পেলেও গোল করতে পারেনি। শেষ পর্যন্ত ঘানাকে কাঁদিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় উরুগুয়ে। এবারো ভালো করার মতো রসদ আছে ঘানার। আর্সেনালের অ্যাংকরম্যান টমাস পার্টে আর আয়াক্সের হয়ে ভালো পারফর্ম করা মোহাম্মদ কুদুস যেকোনো প্রতিপক্ষকে চমকে দিতে পারেন।

তবে সব আলো থাকবে রোনালদোর ওপর। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১১৭ গোলের মালিক পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ গোলের রেকর্ডটা নিজের করে নিয়েছেন। ইউরো জিতেছেন, নেশন্স লিগ জিতেছেন। এবার কাতারে বিশ্বকাপ জিতে অমরত্ব পাওয়ার হাতছানি তার সামনে।

এডুকেশন সিটি স্টেডিয়ামে গ্রুপের আরেক ম্যাচে আজ মুখোমুখি হবে উরুগুয়ে দক্ষিণ কোরিয়া। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে গত বছরের শেষ দিকে অস্কার তাবারেজের কাছ থেকে দিয়েগো আলোনসো কোচের দায়িত্ব নেয়ার পর থেকে দারুণ ফর্মে রয়েছে। অভিজ্ঞ লুই সুয়ারেজের পাশাপাশি উরুগুয়ের হয়ে বিশ্বকাপ রাঙাতে তৈরি তরুণ স্ট্রাইকার ডারউইন নুনেজ ম্যাক্সি গোমেজ। এছাড়া সুয়ারেজের দীর্ঘদিনের সতীর্থ এডিনসন কাভানি তো রয়েছেনই। অন্যদিকে, কোরিয়ার আশা-ভরসা অধিনায়ক টটেনহাম স্ট্রাইকার সন হিউং-মিন। সম্প্রতি ক্লাবের হয়ে চোখে চোট পাওয়ায় তিনি আজ মাস্ক পরে খেলতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন