লিউকেমিয়া আক্রান্ত শিশুদের স্বপ্ন নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

ফিচার প্রতিবেদক

‘‌অঙ্কুর’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীতে আসাদুজ্জামান নূর ও ইরেশ যাকের

লিউকেমিয়া আক্রান্ত শিশুদের জীবন ও তাদের ভাবনা নিয়ে মঙ্গলদীপ ফাউন্ডেশন ‘অঙ্কুর’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। রোববার রাজধানীর বনানীর এশিয়াটিক সেন্টারের ‘বাতিঘর-স্মৃতিতে স্মরণে আলী যাকের’-এ শুরু হয়েছে একক এ আলোকচিত্র প্রদর্শনী। আলোকচিত্রী ফারহানা সেতুর ধারণ করা অসামান্য আলোকচিত্রের প্রদর্শন হচ্ছে এ আয়োজনে। এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান নূর ও ইরেশ যাকের।

প্রতি বছর দেশে প্রায় তিন লাখ শিশু রক্ত বা অস্থিমজ্জার ক্যান্সারে আক্রান্ত হয়। এদের মধ্যে মাত্র ২০ শতাংশ শিশু সুস্থতা অর্জন করতে পারে। লিউকেমিয়ায় আক্রান্ত শিশুদের প্রতি সবার সহমর্মিতা বৃদ্ধি এবং এ বিষয়ে সচেতনতা তৈরি করতেই প্রদর্শনীটির আয়োজন। এর মাধ্যমে আক্রান্ত শিশুদের স্বপ্ন ও দর্শনের প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছেন আলোকচিত্রী ফারহানা সেতু।

প্রদর্শনীটি নিয়ে এশিয়াটিক থ্রিসিক্সটি গ্রুপের চেয়ারম্যান এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য আসাদুজ্জামান নূর বলেন, ‘মঙ্গলদীপ ফাউন্ডেশন তৈরির মূল উদ্দেশ্য ছিল সাংস্কৃতিক ও মানবহিতৈষী বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত থাকা। আলী যাকের সম্পর্কে আপনারা জানেন। তিনি একদিকে বিজ্ঞাপন জগতের একজন দিকপাল ছিলেন, অন্যদিকে নাট্যজগতেরও ছিলেন পথপ্রদর্শক। গাড়ি নিয়ে গ্রাম-গঞ্জে ঘুরে বেড়ানো এবং বুনো ফুলের ছবি তোলা ছিল তার নেশা। এ দেশ ও দেশের মানুষকে তিনি খুব ভালোবাসতেন। সবসময় তার সীমিত সামর্থ্যের মধ্যে থেকে মানুষের জন্যও কিছু করার চেষ্টা করতেন। তারই ধারাবাহিকতায় আমরা কিছু কাজ করার চেষ্টা করছি। আজকের প্রদর্শনী তার মধ্যে অন্যতম।’

মঙ্গলদীপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য ইরেশ বলেন, ‘বাতিঘরে উন্মুক্ত গ্যালারি বানানোর পেছনে আমাদের আকাঙ্ক্ষা ছিল। বাংলাদেশ কিংবা ঢাকা শহরে এখন নতুন ও সম্ভাবনাময় শিল্পী যেমন আলোকচিত্রী বা ভাস্করদের স্বল্প বা বিনা খরচে নিজেদের কাজ সবার সামনে তুলে ধরার সুযোগ নেই। তথ্য-প্রযুক্তির এ যুগে অনেক কিছুই ভার্চুয়াল জগতে হচ্ছে, তার পরও শিল্প প্রত্যেকের জন্য সশরীরে এসে দেখাটাই জরুরি। বাতিঘরের মাধ্যমে তরুণ ও প্রতিভাবান শিল্পীদের জন্য এমন সুযোগ নিশ্চিত করতে চাই। সে লক্ষ্যেই আমরা অঙ্কুরের আয়োজন করেছি।’

লিউকেমিয়া আক্রান্ত শিশুদের ইচ্ছেগুলোর ২১টি আলোকচিত্র রয়েছে এ আয়োজনে। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন