সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার

বিএসইসির অভিযোগ দায়ের

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পুঁজিবাজার নিয়ে অপপ্রচার চালানোর ঘটনায় এক ব্যক্তির বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় অভিযোগ দায়ের করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অভিযোগে সংস্থাটি জানিয়েছে, মো. আবু রমিম নামের ওই অভিযুক্ত ব্যক্তি তার পরিচালিত ফেসবুক পেজে বিভিন্ন অপপ্রচার চালিয়ে পুঁজিবাজারকে প্রভাবিত করার মাধ্যমে বে-আইনি কার্যকলাপ সাধন করছেন, যা পুঁজিবাজার তথা বিনিয়োগকারী সার্বিকভাবে রাষ্ট্রের স্বার্থবিরোধী।

বিএসইসির সহকারী পরিচালক মো. মাসুম বিল্লাহ স্বাক্ষরিত অভিযোগে উল্লেখ করা হয়, গত ২০ নভেম্বর সকাল আনুমানিক ১০টায় মো. আবু রমিম নামের ওই ব্যক্তি তার পরিচালিত ফেসবুক পেজে পুঁজিবাজারের স্থিতিশীলতা নষ্ট করা বিনিয়োগকারীদের প্রতারিত করার উদ্দেশ্যে একটি পোস্ট করেছেন। ওই ব্যক্তি তার পোস্টে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের ভাবমূর্তি নষ্ট করার পাশাপাশি আইপিও অনুমোদন এটিবি মার্কেট চালুর বিষয়ে সমালোচনা করেছেন। চেক সংক্রান্ত প্রজ্ঞাপনের স্থগিতাদেশ না আসলে পুঁজিবাজারে শেয়ার বিক্রি চলতে থাকবে বলে মন্তব্য করেন। এছাড়া পুঁজিবাজারে বেক্সিমকো গ্রুপ ওরিয়ন গ্রুপের শেয়ার নিয়ে মন্তব্যের পাশাপাশি আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরুকে ছাড় দেয়ার ইঙ্গিত দেন।

পোস্টে উল্লেখিত বিষয়গুলোকে মিথ্যা, কাল্পনিক বিভ্রান্তিকর বলে জানানো হয়েছে বিএসইসির অভিযোগে। সংস্থাটির মতে, ওই ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে পুঁজিবাজার নিয়ে মিথ্যা তথ্য প্রচার করে সাধারণ জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন। অভিযুক্ত ব্যক্তি বেআইনিভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে উল্লিখিত কার্যকলাপের মাধ্যমে বিনিয়োগকারীদের প্ররোচনা প্রলুব্ধ করে আসছেন। এভাবে ফেসবুক পোস্ট ব্যবহার করে পুঁজিবাজার-সংক্রান্ত বিভিন্ন গুজব সৃষ্টির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্ররোচনার মাধ্যমে প্রতারণার জালে ফেলছেন তিনি। ধরনের প্রতারণামূলক কার্যক্রম কেবল ফৌজদারি অপরাধই নয়, বিনিয়োগকারীদের আস্থা স্থিতিশীলতা বিনষ্টের উপাদানও। এমন পরিস্থিতিতে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছে বিএসইসি।

বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, পুঁজিবাজার সংবেদনশীল একটি জায়গা। এক্ষেত্রে পুঁজিবাজার সম্পর্কে কী ধরনের মন্তব্য করা যাবে সে বিষয়ে আইনি নির্দেশনা রয়েছে। কী উদ্দেশ্যে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ধরনের পোস্ট দিয়েছেন তা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন