স্বাস্থ্যযত্ন

এখনো অপ্রশিক্ষিত হাতে জন্ম হচ্ছে প্রায় অর্ধেক শিশুর

বণিক বার্তা ডেস্ক

অপ্রশিক্ষিত হাতে সন্তান জন্মদান দেশে মাতৃমৃত্যুর একটি কারণ। প্রতি বছর কারণে মৃত্যু হচ্ছে অনেক সন্তানসম্ভবা নারীর। বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩১ লাখ মা সন্তান প্রসব করেন। এর মধ্যে ৪৭ শতাংশ হয় হাসপাতাল-ক্লিনিকে আর ৫৩ শতাংশ বাসাবাড়িতে। অর্থাৎ বাড়িতে অদক্ষ দাইয়ের হাতে হচ্ছে ১৬ লাখ ৪৩ হাজার প্রসব। ফলে দেশে সন্তান জন্ম দিতে গিয়ে প্রতি লাখে ১৭২ মা মৃত্যুর মুখে পড়ছেন। সেই হিসাবে প্রতি বছর মারা যাচ্ছেন সাড়ে -  হাজার প্রসূতি মা।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর বলছে, গত বছর সারা দেশে বাড়িতে লাখ ৩৭ হাজার ৪৯২টি নবজাতকের জন্ম হয়। এর মধ্যে লাখ নবজাতকের জন্ম হয় প্রশিক্ষিত দক্ষ কর্মীর হাতে। বাকি লাখ ৩৬ হাজার ৮৬৪ নবজাতকের জন্ম হয় নিজ বাড়িতে অদক্ষ ব্যক্তিদের হাতে। ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সারা দেশে তাদের মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারীদের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তথ্য জানিয়েছে অধিদপ্তর।

বিশেষজ্ঞরা বলছেন, অপ্রশিক্ষিত দাইয়ের মাধ্যমে সন্তান প্রসব, অপ্রাপ্ত বয়সে বিয়ে অপুষ্টির কারণে সারা দেশে মাতৃমৃত্যুর হার কমছে না। বাংলাদেশে এখনো নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করা সম্ভব হয়নি। পাশাপাশি নিরাপদ হয়ে ওঠেনি প্রসূতিসেবা। মাতৃমৃত্যুর হার কমাতে হলে সঠিক প্রসবসেবা নিশ্চিত করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন